ভারতীয় জাতীয় পতাকা : ঐক্য ও স্বাধীনতার প্রতীক।

0
15

22শে জুলাই, 1947-এ, ভারতের গণপরিষদ ভারতের জাতীয় পতাকা হিসাবে তেরঙা পতাকা গ্রহণ করে। এই গুরুত্বপূর্ণ উপলক্ষটি স্বাধীনতা ও সার্বভৌমত্বের দিকে ভারতের যাত্রায় একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত করেছে।

ভারতীয় জাতীয় পতাকা, তিরাঙ্গা নামেও পরিচিত, জাফরান, সাদা এবং সবুজ রঙের একটি অনুভূমিক ত্রিবর্ণ। জাফরান রঙ সাহস, ত্যাগ এবং ত্যাগের চেতনার প্রতিনিধিত্ব করে। সাদা রঙ বিশুদ্ধতা এবং সত্যের প্রতিনিধিত্ব করে, যখন সবুজ রঙ বিশ্বাস, উর্বরতা এবং সমৃদ্ধির প্রতিনিধিত্ব করে। পতাকাটিতে একটি নীল চক্রও রয়েছে, যা অশোক চক্র নামে পরিচিত, যা আইনের চিরন্তন চাকাকে প্রতিনিধিত্ব করে।

পতাকার ইতিহাস

ভারতীয় জাতীয় পতাকার একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে যা 20 শতকের প্রথম দিকের। পতাকার প্রথম সংস্করণটি 1916 সালে ডক্টর অ্যানি বেসান্ট এবং লোকমান্য তিলক দ্বারা ডিজাইন করা হয়েছিল। পতাকাটিতে পাঁচটি লাল এবং চারটি সবুজ ফিতে রয়েছে, যার কেন্দ্রে একটি অর্ধচন্দ্র এবং একটি তারা রয়েছে।

1921 সালে, ভারতীয় জাতীয় কংগ্রেস মহাত্মা গান্ধীর ডিজাইন করা একটি নতুন পতাকা গ্রহণ করে। পতাকাটিতে একটি চরকা ছিল, যা চরকা নামে পরিচিত, যা স্বাধীনতা সংগ্রামের প্রতিনিধিত্ব করে। পতাকাটিকে পরে পরিবর্তিত করে জাফরান, সাদা এবং সবুজ তেরঙা, যার কেন্দ্রে চরকা ছিল।

পতাকা গ্রহণ

22 শে জুলাই, 1947-এ, ভারতের গণপরিষদ শীঘ্রই স্বাধীন হওয়া জাতির জন্য একটি নতুন পতাকা গ্রহণ করার জন্য মিলিত হয়েছিল। সমাবেশের সভাপতিত্ব করেন ডঃ রাজেন্দ্র প্রসাদ, যিনি পরে ভারতের প্রথম রাষ্ট্রপতি হয়েছিলেন।

অন্ধ্র প্রদেশের স্বাধীনতা সংগ্রামী এবং শিল্পী পিঙ্গালি ভেঙ্কাইয়া দ্বারা ডিজাইন করা তেরঙা পতাকা গ্রহণ করার আগে সমাবেশ বেশ কয়েকটি নকশা বিবেচনা করেছিল। পতাকাটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়, নকশার পক্ষে বিধানসভার সকল সদস্য ভোট দেন।

পতাকার তাৎপর্য

ভারতীয় জাতীয় পতাকা ভারতের জনগণের জন্য ঐক্য ও স্বাধীনতার প্রতীক। এটি দেশের সমৃদ্ধ ইতিহাস, বৈচিত্র্যময় সংস্কৃতি এবং এর জনগণের সংগ্রামের প্রতিনিধিত্ব করে। পতাকাটি ভারতের স্বাধীনতা সংগ্রামীদের আত্মত্যাগ এবং স্বাধীনতার দিকে দেশটির যাত্রার একটি স্মারক।

পতাকা দেশের মূল্যবোধ ও নীতিরও প্রতীক। জাফরান রঙ সাহস ও ত্যাগের প্রতি দেশের প্রতিশ্রুতির প্রতিনিধিত্ব করে, যখন সাদা রঙ বিশুদ্ধতা এবং সত্যের প্রতি তার অঙ্গীকারকে প্রতিনিধিত্ব করে। সবুজ রঙ বিশ্বাস, উর্বরতা এবং সমৃদ্ধির প্রতি দেশটির অঙ্গীকারের প্রতিনিধিত্ব করে।

উপসংহার

22শে জুলাই, 1947-এ ভারতীয় জাতীয় পতাকা গ্রহণ ভারতের ইতিহাসে একটি উল্লেখযোগ্য মুহূর্ত। পতাকাটি দেশের ঐক্য, স্বাধীনতা এবং মূল্যবোধের প্রতিনিধিত্ব করে এবং ভারতের জনগণের জন্য গর্বের প্রতীক। পতাকা গ্রহণের কথা যেমন আমরা মনে রাখি, তেমনি আমাদের মুক্তিযোদ্ধাদের সংগ্রাম ও স্বাধীনতার দিকে দেশের যাত্রার কথাও মনে রাখতে হবে।