আরণ্যক নামক পার্কটি লিজ দেওয়ার সিদ্ধান্ত নিয়ে বিতর্কে বালুরঘাট পঞ্চায়েত সমিতি।

0
12

নিজস্ব সংবাদদাতা, বালুরঘাট:-  আরণ্যক নামক পার্কটি লিজ দেওয়ার সিদ্ধান্ত নিয়ে বিতর্কে বালুরঘাট পঞ্চায়েত সমিতি। পার্কটি পরিচালনা নিয়ে কার্যত ব্যর্থ বলেই দাবি সাধারণ মানুষ সহ বিরোধী রাজনৈতিক দলগুলির। তবে নিজস্ব আয় বৃদ্ধির প্রয়োজনেই এই পার্কটি লিজ দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন পঞ্চায়েত সমিতির সভাপতি এবং বিডিও।
বালুরঘাট শহর সংলগ্ন খানপুর এলাকায় রয়েছে আরণ্যক নামক একটি পার্ক। যেটি বালুরঘাট পঞ্চায়েত সমিতির নিজস্ব সম্পত্তি। প্রথম থেকেই এটি রক্ষণাবেক্ষণ বা তত্ত্বাবধান করে বালুরঘাট পঞ্চায়েত সমিতি তথা ব্লক প্রশাসন। স্থানীয় মানুষের বিনোদনে পার্কে হত বোটিং। চলত টয়ট্রেন। তবে সেগুলি বন্ধ। শীতের মরশুমে ওই পার্কের বনসৃজনে চলত পিকনিক। সবটায় হত টিকিট ব্যবস্থার মাধ্যমে। ওই পার্কটি পঞ্চায়েত সমিতির একটি আয়ের উৎস বটে। কিন্ত সেই আরণ্যক নামক পার্কে দিনদাহারে কিছু যুবক যুবতীর অশ্লীল বা আপত্তিকর ভিডিও প্রকাশ্যে এসেছিল। যা নিয়ে কার্যত নিন্দার ঝড় ওঠে বালুরঘাটে। এরপরেই অবশ্য ২০২৩ সালের এপ্রিল মাস থেকে ওই পার্কটি বন্ধ করে দেন তৎকালীন বিডিও। এদিকে বছর দেড়েক ওই পার্ক বন্ধ থাকায় সেটি ব্যবহার অযোগ্য। রক্ষনাবেক্ষণের অভাবে খসে পরেছিল বিল্ডিংয়ের কিছু কিছু অংশ। ঝোপঝাড়ে ভরে গিয়েছিল। সেটি মেরামত করা হচ্ছে। এজন্য ২ লক্ষ ৬৮ হাজার টাকা বরাদ্দ করা হয়েছিল। পার্ক সংস্কার করে নতুনভাবে সাজিয়ে তোলা হচ্ছে। কিন্ত পার্কের সেই কাজগুলি শেষ পর্যায়ে। এরমধ্যেই এবার পার্কটি লিজ দেওয়া হবে বলে নয়া সিদ্ধান্ত নিল বালুরঘাট পঞ্চায়েত সমিতি কর্তৃপক্ষ। যা নিয়েই বিতর্ক। সরব হয়েছে বিরোধী গেরুয়া শিবির।
জেলা বিজেপির সাধারণ সম্পাদক বাপি সরকার বলেন, এই পার্কটি প্রথম থেকেই বালুরঘাট পঞ্চায়েত সমিতিকে পরিচালনা করতে দেখা গিয়েছে। কখনো লোকসান বা ওই ধরণের ঘটনা সামনে আসেনি। কিন্ত এবার এই পার্কটি লিজ দেওয়া হবে শোনা যাচ্ছে। এর পেছনে কাটমানির গল্প আছে বলেই আমাদের মনে হচ্ছে। পাশাপাশি, এই পার্ক পরিচালনায় তৃণমূল পঞ্চায়েত সমিতির ব্যর্থতায় উঠে আসছে।
তবে এই সমিতির সভাপতি অরূপ সরকার বলেন, এই পার্কটি বালুরঘাটের মানুষের আবেগ। নয়া বোর্ড গঠনের পরেই এই পার্ককে চালুর উদ্যোগ নিয়েছি। নতুনভাবে সাজিয়ে তোলা হচ্ছে। আগামী দু সপ্তাহের মধ্যে কাজ শেষ হবে। এরপরেই লিজ দেওয়া হবে। কেননা, এই পার্ক পরিচালনা বা রক্ষণাবেক্ষণের জন্য বড় আর্থিক ব্যয় হয়। কিন্ত বিগত পাঁচ বছরে লোকসান ছাড়া আর কিছু হয়নি। সেকারণে লিজ দেওয়া হচ্ছে। এতে কিছুটা হলেও তাদের নিজস্ব তহবিল বৃদ্ধি পাবে।
বালুরঘাটের বিডিও সম্বল ঝাঁ জানান, নতুন বোর্ড আসার পর সিদ্ধান্ত নিয়েছে এই পার্ক লিজ দেওয়ার। পার্কটি এলাকার মানুষের আবেগ। কিন্ত পার্কের আশপাশে সমাজ বিরোধীদের আস্তানা হয়েছে। লিজ দিলে এটির রক্ষনাবেক্ষণ হবে এবং উপার্জন আসবে।