শিখদের আদর্শ ও দৈনন্দিন জীবনে গুরু গোবিন্দ সিংহের জীবন ও শিক্ষার প্রভাব সুদূরপ্রসারী।।

0
19

গুরু গোবিন্দ সিং :  খালসা প্রবর্তন শিখ ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ অধ্যায়।
গুরু গোবিন্দ সিং (২২ ডিসেম্বর ১৬৬৬ – ৭ অক্টোবর ১৭০৮) ছিলেন শিখ ধর্মের দশম গুরু।  তিনি বর্তমান ভারতের বিহার রাজ্যের পাটনা শহরে জন্মগ্রহণ করেন।  গুরু গোবিন্দ তাঁর পিতা গুরু তেগ বাহাদুরের স্থলাভিষিক্ত হন ১১ নভেম্বর ১৬৭৫ সালে নয় বছর বয়সে।  তিনি শিখ জাতির একজন নেতা, যোদ্ধা, কবি এবং দার্শনিক ছিলেন।  শিখ সমাজে, গুরু গোবিন্দ আদর্শ পুরুষত্বের প্রতীক।  তিনি তার উচ্চ শিক্ষা, দক্ষ ঘোড়সওয়ার, সশস্ত্র যুদ্ধে দক্ষতা এবং দক্ষিণের চরিত্রের জন্য বিখ্যাত।  শিখ আদর্শ ও দৈনন্দিন জীবনে গুরু গোবিন্দ সিং-এর জীবন ও শিক্ষার প্রভাব সুদূরপ্রসারী।  তাঁর খালসা প্রবর্তন শিখ ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ অধ্যায়।  মুঘল ও শিবালিক পার্বত্য অঞ্চলের মুঘল ভাসালদের সাথে তিনিই শেষ মানব শিখ গুরু।  ৭ অক্টোবর ১৭০৮-এ তিনি শিখ ধর্মের পবিত্র ধর্মগ্রন্থ গুরু গ্রন্থ সাহেবকে শিখদের পরবর্তী এবং চিরন্তন গুরু হিসেবে ঘোষণা করেন।  তার চার পুত্র ছিল: অজিত সিং, জুহর সিং, জোরওয়ার সিং, ফতেহ সিং।
গোবিন্দ সিং ছিলেন নবম শিখ গুরু গুরু তেগ বাহাদুর এবং মাতা গুজরির একমাত্র পুত্র।  তিনি ২২ ডিসেম্বর ১৬৬৬ সালে পাটনা, বিহারে জন্মগ্রহণ করেন যখন তার পিতা বাংলা ও আসাম সফরে ছিলেন।  গুরু গোবিন্দ সিং যখন জন্মগ্রহণ করেন, তখন তাঁর নাম ছিল গোবিন্দ রায় এবং তখত শ্রী পাটনা হরিমন্দর সাহিব প্রতিষ্ঠিত হয়েছিল যেখানে তিনি জন্মগ্রহণ করেছিলেন এবং জীবনের প্রথম চার বছর অতিবাহিত করেছিলেন।  গুরু গোবিন্দ সিং জীবনের প্রথম ৫ বছর পাটনা শহরে কাটিয়েছিলেন।
একবার পাটনা শহরের রাজা ফতেহ চাঁদ এবং তার রানী, যারা নিঃসন্তান ছিলেন, শিব দত্তের কাছে গিয়ে তাকে একটি সন্তানের জন্য প্রার্থনা করতে বলেন।  শিব দত্ত তাদের সন্তানকে গুরু গোবিন্দ সিংয়ের সাথে দেখা করতে এবং তার আশীর্বাদ নিতে বলেছিলেন।  গুরু গোবিন্দ সিংয়ের সাথে দেখা করার পর, রানি তাকে একটি পুত্রের আশীর্বাদ করার জন্য অনুরোধ করেন, যার প্রতি গুরু গোবিন্দ সিং হেসে বলেন যে যদি তাদের একটি পুত্রের প্রয়োজন হয় তবে তিনিই তাকে পুত্র বলতে পারেন।  এরপর রানী তাকে পুত্রের মর্যাদা দিয়ে পুত্র বলে ডাকেন।  গুরু গোবিন্দ সিং তাদের প্রসাদে যেতেন এবং খেলতেন।  রানী তার এবং তার খেলার সাথীদের জন্য পুরি এবং ছোলার ডাল রান্না করতেন।  আজও সেই প্রসাদে পুরি ও ছোলার ডাল রান্না করে দরিদ্রদের মধ্যে বিতরণ করা হয়।  প্রসাদটি এখন গুরুদ্বারে রূপান্তরিত হয়েছে।  নবাব করিম বখশ এবং রহিম বখশ তাকে পছন্দ করেন এবং গুরু গোবিন্দ সিংকে একটি গ্রাম এবং একটি বাগান উপহার দেন।
গুরু তেগ বাহাদুর ১৬৬৫ সালে বিলাসপুরের (কাহলুর) শাসকের কাছ থেকে জমি কিনে আনন্দপুর শহর প্রতিষ্ঠা করেন।  পূর্ব ভারত সফর শেষ হলে তিনি তার পরিবারকে আনন্দপুরে আসতে বলেন।
১৬৭০ সালে, তার পরিবার পাঞ্জাবে ফিরে আসে এবং ১৬৭২ সালের মার্চ মাসে তারা উত্তর ভারতের হিমালয়ের পাদদেশে চক নানকিতে চলে যায়, যাকে বলা হয় শিবালিক রেঞ্জ, যেখানে তিনি স্কুলে পড়াশোনা করেন।  ১৬৭২ সালে গুরু গোবিন্দ সিং আনন্দপুরে পৌঁছান। তার প্রাথমিক শিক্ষায়, গুরু গোবিন্দ সিং পাঞ্জাবি, সংস্কৃত, ফার্সি, আরবি শিখেছিলেন এবং একজন সৈনিক হিসেবে প্রশিক্ষণ নেন।  তিনি পাটনা শহরে হিন্দি ও সংস্কৃত অধ্যয়ন করেন।  আনন্দপুরে তিনি সাহেব চাঁদের কাছে পাঞ্জাবি এবং কাজী পীর মুহাম্মদের কাছে ফারসি শিখেছিলেন।
সিরহিন্দের মুসলিম সেনাপতি ও নবাব ওয়াজির খান, যার সেনাবাহিনীর বিরুদ্ধে গুরু বেশ কয়েকটি যুদ্ধ করেছিলেন, তিনি দুই আফগান, জামশেদ খান এবং ওয়াসিল বেগকে গুরুর সেনাবাহিনীকে অনুসরণ করার নির্দেশ দেন যখন তারা বাহাদুরের সাথে দেখা করতে অগ্রসর হন।  দু’জন গোপনে গুরুকে অনুসরণ করেছিলেন যার সৈন্যরা ভারতের দাক্ষিণাত্য অঞ্চলে ছিল এবং শিবিরে প্রবেশ করেছিল যখন শিখরা কয়েক মাস ধরে গোদাবরী নদীর কাছে অবস্থান করেছিল।  তারা গুরুর কাছে প্রবেশ করে এবং জামশেদ খান তাকে নান্দেদে মারাত্মক জখম করে।  সেই আঘাতেই গুরুর মৃত্যু হয়।
।।তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।