নবান্নে অভিযোগ জমা পড়লো কাঁথি পৌরসভার কাউন্সিলর,পৌরকর্মী, ঠিকাদার সহ একাধিক ব্যাক্তির বিরুদ্ধে,জমির নথি জাল করে প্রতারণার অভিযোগ কাঁথি থানায়।

0
31

পূর্ব মেদিনীপুর, নিজস্ব সংবাদদাতাঃ – ভোটের পূর্বে সন্দেশ খালি কাণ্ড নিয়ে উত্তাল ছিল গোটা রাজ্য। বহিষ্কৃত নেতা শেখ শাহজাহানের গ্রেফতারে চরম অস্বস্তিতে রাজ্যের শাসক দল। এবার খোদ শুভেন্দুর শহর পূর্ব মেদিনীপুর জেলার কাঁথিতে শাসক দলের বিরুদ্ধে জমি মাফিয়া চক্র চালানোর অভিযোগ উঠল। একাধিক ব্যক্তিকে জমি বিক্রি করে দেওয়া এবং টাকা তছরূপের অভিযোগ উঠেছে কাঁথি পুরসভার তৃণমূলের এক পুর প্রতিনিধির বিরুদ্ধে। ওই পুরসভার কর্মচারী এবং ঠিকা দারের বিরুদ্ধে কাঁথি থানায় লিখিত অভিযোগ দায়ের করেন প্রতারিত জমি মালিক। গত ১৪ মার্চ কাঁথি পুরসভার তৃণমূলের পুর পারিষদ অতনু গিরি-সহ মোট সাত জনের বিরুদ্ধে প্রতারণার লিখিত অভিযোগ দায়ের করেন আশিস মাইতি নামে জনৈক ব্যাক্তি। তিনি কাঁথি দেশপ্রাণ ব্লকের নামালডিহার বাসিন্দা। তাঁর অভিযোগের ভিত্তিতে পুর-পারিষদ সহ সব অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪২০, ৪০৬, ১২০ বি ধারায় মামলা রুজু করেছে কাঁথি থানার পুলিশ। অভিযুক্তরা শাসকফল তৃণমূলের হওয়াতে অভিযুক্তদের কেউ ধরা পড়েনি এখনো।
অভিযোগ, ২০১০ সালে কাঁথি পুরসভার ৭ নম্বর ওয়ার্ডে একটি জমি কেনেন আশিস। কিন্তু সেখানে যাতা য়াতের রাস্তা ছিল না।
অভিযোগ, রাস্তা দেওয়ার বিনিময়ে দুই লক্ষের বেশি টাকা ওই ওয়ার্ডের পুর প্রতিনিধিকে দেন তিনি। সে সময় পুর প্রতিনিধি ছিলেন অতনু গিরি। আশিস বাবুর দাবি, ৭ লক্ষ টাকা চাওয়া হয়ে ছিল। ২০১৩ সালে দু’ লাখের বেশি টাকা দিয়ে ছিলাম। টাল বাহানা করে ২০১৯ সাল পর্যন্ত উনি রাস্তার জমি দেননি। তাঁর আরো অভিযোগ,”২০২০ সালে পরিবারের অনেকে অসুস্থ ছিলেন। ব্যস্ত হয়ে পড়ি পুর-প্রতিনিধির এক সহযোগী দেখাশোনার জন্য ‘পাওয়ার অফ অ্যাটর্নি’ দেন। ছ’ মাসের মধ্যে ভুয়ো সই করে জমি বিক্রি করে দেয় বলে অভিযোগ। পরে কাঁথি মহকুমা আদালতে দেওয়ানি মামলা দায়ের করেন তিনি। এর পর পুর প্রতিনিধির কার্যালয়ে সমাধানের জন্য ডাকা হয়। সেখানে প্রতিশ্রুতি দেওয়া হয় যে, এক কোটি চল্লিশ লাখ টাকা ফিরিয়ে দেওয়া হবে। প্রতিশ্রুতি মাফিক মামলা তুলে নেওয়ার পরেও চার লাখ টাকা দেওয়া হয়। বাকি টাকা দেওয়া হয়নি বলে তার অভিযোগ। এরপর বেশ কয়েক বার শাসকদলের স্থানীয় নেতাদের নিয়ে বৈঠক হয়। যদিও রফাসূত্র বেরোয়নি। পরে তিনি মুখ্যমন্ত্রীর দফতরে, সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দফতরে লিখিত অভিযোগ জানান। জানা যাচ্ছে নবান্ন থেকে চিঠি এসেছে জেলাশাসকের কাছে বিশেষ নজর দিয়ে তদন্ত করে রিপোর্ট দেওয়ার জন্য।
প্রসঙ্গত, কাঁথি পুরসভা এলাকায় একাধিক ওয়ার্ডে জমির দালালি এবং প্রমোটারির অভিযোগ রয়েছে দীর্ঘ কয়েক দশকের। মূলত আর জমি বিক্রি করা ও জমির ধরন পাল্টানোর জন্য মোটা অঙ্কের টাকা নেওয়ার অভিযোগ রয়েছে স্থানীয় শাসক দলের একাধিক নেতা ও পুর প্রতিনিধির বিরুদ্ধে। যদিও এই ঘটনা নিয়ে থানায় লিখিত অভিযোগ হতেই শাসকদলের বিরুদ্ধে সুর চড়িয়েছে গেরুয়া শিবির।
“এই প্রসঙ্গে বিজেপির কাঁথি নগর মন্ডলের সভাপতি ও পৌরসভার বিরোধী দলনেতা সুশীল দাস বলেন, গোটা রাজ্য জুড়ে লক্ষ লক্ষ দুর্নীতি করেছে তৃণমূল। যারা গ্রাম থেকে এসে কাঁথিতে জমি কিনছেন তাদের অনেকেই প্রতারিত হচ্ছেন। বলে জানান তিনি।”