তিনি ‘থালাইভা’ রজনীকান্ত – যিনি ভারতীয় সিনেমায় “অভিনয় দেবতা” হিসেবে আজও জনপ্রিয়।।।

0
30

তিনি ‘থালাইভা’ রজনীকান্ত। রঙিন দুনিয়ার এই মানুষটির জনপ্রিয়তা আকাশ ছোঁয়া। শিবাজি রাও গায়কওয়াড়, যিনি তার মঞ্চ নাম রজনীকান্ত নামে পরিচিত, একজন অভিনেতা এবং তামিল চলচ্চিত্র শিল্পের একজন মেগাস্টার। তিনি একজন অভিনেতা, প্রযোজক ও চিত্রনাট্যকার। তিনি এশিয়ার সর্বোচ্চ উপার্জনকারী অভিনেতাদের একজন।  তামিল সিনেমা ছাড়াও, তিনি হিন্দি, তেলেগু, কন্নড় এবং ইংরেজি সিনেমাতেও কাজ করেছেন।  ব্যাঙ্গালোর ট্রান্সপোর্ট সার্ভিসে বাস কন্ডাক্টর হিসেবে কাজ করার সময় তিনি নাটকে অভিনয় শুরু করেন।  ১৯৭৩ সালে, তিনি অভিনয়ে ডিপ্লোমা করার জন্য মাদ্রাজ ফিল্ম ইনস্টিটিউটে যোগ দেন।  এখানেই তিনি কে. বালাচন্দরের নজরে পড়েন, যিনি তাঁকে ১৯৭৫ সালের চলচ্চিত্র অপূর্ব রাগাঙ্গালে তার প্রথম বিরতি দেন।  অভিনয়ের পাশাপাশি তিনি প্রযোজক ও চিত্রনাট্যকার হিসেবেও কাজ করেছেন।  তাঁর চলচ্চিত্র কর্মজীবন ছাড়াও, তিনি একজন জনহিতৈষী, আধ্যাত্মবাদী এবং দ্রাবিড় রাজনীতিতে একটি প্রভাব হিসাবে কাজ করেন।  শিল্পকলায় অবদানের জন্য ভারত সরকার তাকে ২০০০ সালে পদ্মভূষণ এবং ২০১৬ সালে পদ্মবিভূষণে ভূষিত করেছে।   রজনীকান্তের ব্যাপক জনপ্রিয়তা এবং আবেদন মূলত তাঁর আচরণ এবং সংলাপের স্টাইলাইজড ডেলিভারি থেকে টানা হয়েছে।
রজনীকান্ত ১৯৫০ সালে ১২ ডিসেম্বরে জন্মগ্রহণ করেন,তিনি জন্মগ্রহণ করেন ভারতের মিসোর রাজ্যের বেঙ্গালুরুতে একটি মারাঠি পরিবারে, যা বর্তমানে কার্নাটকের একটি অংশ। তাঁর নাম রাখা হয় ছত্রপতি শিবাজীর নাম অনুসারে শিবাজী রাও গায়েকোয়াড ,একজন যোদ্ধা, এবং যিনি মারাঠি এবং কন্নড় ভাষার মানুষদের আনেন।

ছয় বছর বয়সে, রজনীকান্ত “গাভিপুরাম সরকারি কন্নড় মডেল প্রাথমিক বিদ্যালয়ে” ভর্তি হন এবং সেখানে তার প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন। শিশু হিসেবে, তিনি ক্রিকেট, ফুটবল এবং বাস্কেটবল খেলতে অনেক আগ্রহী চিলেন এবং অনেক দুষ্ট ছিলেন। এই সময় তার ভাই তাকে রামকৃষ্ণ মিশন কর্তৃক স্থাপিত রামকৃষ্ণ মঠে নিয়ে যান। মঠে তিনি বেদ শিখতেন, ঐতিহ্যবাহী এবং ঐতিহাসিক গ্রন্থ, যা মনে প্রভাব ফেলে। আধ্মাতিক শিক্ষার সাথে, তিনি মঠে নাটকে অভিনয়ও করা শুরু করেন। মঠে অভিনয়ের পর থেকে অভিনয়ের প্রতি তার অদম্য স্পৃহা জাগে এবং তিনি হিন্দু মহাকাব্য মহাভারত-এ “একলব‌্য” এর বন্ধুর চরিত্রে অভিনয়ের সুযোগ পান। তাঁর পরিবেশনা দর্শকের কাছ থেকে এবং কন্নড় কবি ডি.আর.বেন্দ্রের কাছ থেকে আলাদাভাবে প্রশংসা অর্জন করেন।

ভারতীয় শহর বেঙ্গালুরুতে বেড়ে উঠেন, রজনীকান্ত অসচ্ছল জীবনের সাথে লড়াই করে কাটিয়েছেন তাঁর শৈশব। রজনীকান্ত লাতা রাঙ্গাচড়িকে বিয়ে করেন। লতা এথিরাজ মহিলা কলেজের শিক্ষার্থী ছিলেন, যিনি তাঁদের কলেজ ম্যাগাজিনের জন্য রজনীকান্তের সাক্ষাৎকার নেওয়ার জন্যে গিয়েছিলেন। তাদের বিয়ে হয় ১৯৮১ সালে ২৬ ফেব্রুয়ারি, অন্ধ্র প্রদেশের ত্রিপাটিতে। তাঁদের দুই মেয়ে “ঐশ্বর্য্য রজনীকান্ত” এবং “সৌন্দর্য্য রজনীকান্ত”। তার স্ত্রী, লতা রজনীকান্ত, বর্তমানে একটি “আশ্রম” নামে একটি বিদ্যতালয় পরিচালনা করেন।
বেঙ্গালুরু মেট্রোপলিটন ট্রান্সপোর্ট কর্পোরেশনের বাসের সহকারী হিসেবে কাজ করা অবস্থায় তিনি নাটকে অভিনয় করতেন। তিনি ১৯৭৩ সালে মাদ্রাজ আসেন “মাদ্রাজ ফিল্ম ইনিস্টিটিউট” থেকে অভিনয়ের উপর ডিপ্লোমা পড়ার জন্য। তামিল চলচ্চিত্রে বিভিন্ন চরিত্রে অভিনয় করতে করতে রজনীকান্ত একসময় অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত হয়। তারপর থেকে, ভারতীয় জনপ্রিয় সংস্কৃতিতে তিনি “ অভিনয় দেবতা” হিসেবে জনপ্রিয় হন।রজনীকান্ত ১৯৮৩ সালে হিন্দি সিনেমায় আত্মপ্রকাশ করেন, একটি চরিত্রেআন্ধা কানুন , একটি চলচ্চিত্র যা তাঁকে বলিউড মেগাস্টারের সাথে জুটিবদ্ধ করেছিলঅমিতাভ বচ্চন । তিনি মুকুল আনন্দের হাম (১৯৯১) সহ আরও দুটি হিন্দি ছবিতে বচ্চনের সাথে অভিনয় করেছিলেন । রজনীকান্ত ভারতের অনেক বড় ব্লকবাস্টার চলচ্চিত্রে অভিনয় করেছেন , যার মধ্যে রয়েছে মুন্ড্রু মুগাম (১৯৮২), থালাপাথি (১৯৯১), বাশা (১৯৯৫), পদয়াপ্পা (১৯৯৯), এবং সায়েন্স-ফিকশন থ্রিলার।Enthiran (২০১০) এবং এর সিক্যুয়াল,2.0 (২০১৮); পরবর্তী দুটি সিনেমায় তিনি রোবট চিট্টি বাবু এবং এর নির্মাতা ডক্টর ভাসিগারন উভয় চরিত্রে অভিনয় করেছেন।ভারতের বিভিন্ন অঞ্চলের সিনেমায় অভিনয়ের পাশাপাশি তিনি যুক্তরাষ্ট্রের চলচ্চিত্রসহ অন্যান্য দেশের সিনেমাতেও অভিনয় করেছেন। তবে সম্প্রতি রজনীকান্তের দীর্ঘ কেরিয়ার জীবনে অন্যতম সফল ছবি হিসেবে থেকে গেল জেলার বক্সফিসে যা ইতিহাস সৃস্টি করেছে।

রজনীকান্ত তার অভিনীত অনেক সিনেমার জন্য অসংখ্য পুরস্কার অর্জন করেন, বিশেষভাবে তামিল সিনেমার জন্যে। তিনি প্রথম “ফিল্মফেয়ার সেরা তামিল অভিনেতা পুরস্কার” অর্জন করেন ১৯৮৪ সালে “নাল্লাভানুকু নাল্লাভান” সিনেমার জন্যে।তিনি ২০১৯ সালে দাদাসাহেব ফালকে পুরস্কার লাভ করেন। ২০১৩ সালে, তিনি ছয়টি “তামিলনাড়ু স্টেট চলচ্চিত্র পুরস্কার” অর্জন করেন। যার মধ্যে চারটি সেরা অভিনেতা এবং বাকি দুইটি সেরা অভিনেতা হিসেবে বিশেষ পুরস্কার এবং ফিল্মফেয়ার সেরা অভিনেতা পুরস্কার – তামিল। তিনি ভারতের তৃতীয় বেসামরিক সম্মান পদ্মভূষণ অর্জন করেন।
।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।