ভারতের মিসাইল ম্যান, এপিজে আবদুল কালাম : প্রয়াণ দিবসে শ্রদ্ধাঞ্জলি।

0
24

আব্দুল কালাম ছিলেন ভারতের প্রথম রাষ্ট্রপতি যিনি একজন বিজ্ঞানীও ছিলেন। তিনি স্বাধীন ভারতের একাদশতম রাষ্ট্রপতি যিনি ধর্মনিপেক্ষভাবে নির্বাচিত হন। ভারতের তামিলনাড়ু রাজ্যের রামেশ্বরমে তিনি জন্ম গ্রহণ করেন। ভারতীয় বিজ্ঞান সংস্থা ইসরো তে তিনি একজন বিজ্ঞানী হিসাবে কাজ করেন। মহাকাশযানবাহী রকেট এবং বালিস্টিক মিসাইলের উপর অবদানের জন্য তাঁকে ভারতের Missile Man বলা হয়।
আব্দুল পাকির জয়নুলাবদিন আব্দুল কালাম ছিলেন একজন ভারতীয় মহাকাশ বিজ্ঞানী এবং রাষ্ট্রনায়ক যিনি ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত ভারতের ১১ তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তামিলনাড়ুর রামেশ্বরমের সাধারণ এক পরিবারে ১৯৩১ সালের ১৫ই অক্টোবর  জন্ম হয় এপিজে আব্দুল কালামের। তখন রামেশ্বরম বৃটিশ ভারতের  মাদ্রাস প্রেসিডেন্সির অন্তর্গত ছিল। তাঁর বাবার নাম জয়নুল আবেদীন এবং মায়ের নাম আশিয়াম্মা। তাঁর জীবনে তাঁর বড় বোন জোহরা এবং ভগ্নিপতি আহামাদ জালালুদ্দীনেরও অনেক প্রভাব ছিল। রামেশ্বরম এবং তাম্রেশ্বরম এবং রমেশ্বরম এবং স্টান্ট ইঞ্জিনে জন্ম ও বেড়ে ওঠেন।
তিনি পরবর্তী চার দশক একজন বিজ্ঞানী এবং বিজ্ঞান প্রশাসক হিসেবে কাটিয়েছেন, প্রধানত ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (DRDO) এবং ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) এ এবং ভারতের বেসামরিক মহাকাশ কর্মসূচি এবং সামরিক ক্ষেপণাস্ত্র উন্নয়ন প্রচেষ্টার সাথে ঘনিষ্ঠভাবে জড়িত ছিলেন।  এইভাবে তিনি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং উৎক্ষেপণ যান প্রযুক্তির উন্নয়নে কাজ করার জন্য ভারতের মিসাইল ম্যান হিসেবে পরিচিতি লাভ করেন।  এছাড়াও তিনি ১৯৯৮ সালে ভারতের পোখরান-II পারমাণবিক পরীক্ষায় একটি গুরুত্বপূর্ণ সাংগঠনিক, প্রযুক্তিগত এবং রাজনৈতিক ভূমিকা পালন করেছিলেন, যা ১৯৭৪ সালে ভারতের মূল পারমাণবিক পরীক্ষার পর প্রথম।
ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি এবং তৎকালীন বিরোধী ভারতীয় জাতীয় কংগ্রেস উভয়ের সমর্থনে কালাম ২০০২ সালে ভারতের ১১ তম রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হন।  ব্যাপকভাবে “জনগণের রাষ্ট্রপতি” হিসাবে উল্লেখ করা হয়, তিনি একটি একক মেয়াদের পরে তার শিক্ষা, লেখালেখি এবং জনসেবার নাগরিক জীবনে ফিরে আসেন।  তিনি ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মান, ভারতরত্ন সহ বেশ কয়েকটি মর্যাদাপূর্ণ পুরস্কারের প্রাপক ছিলেন।
তিনি মানুষের মাঝে জ্ঞান ছড়িয়ে দিতে পছন্দ করতেন। ভালবাসতেন নিজের জীবনের শিক্ষা তরুণ পজন্মের মাঝে পৌঁছে দিতে । তেমনই  ২০১৫ সালে ২৭শে জুলাই মেঘালয়ের শিলং শহরে অবস্থিত ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট নামক প্রতিষ্ঠানে বসবাসযোগ্য পৃথিবী বিষয়ে বক্তব্য রাখছিলেন । ভারতীয় সময় ৬টা ৩০ মিনিটে বক্তব্য রাখা অবস্থায় তাঁর হার্ট এ্যটাক হয় এবং তাকে বেথানী হাসপাতালে নিয়ে যাওয়া হলে ৭টা ৪৫ মিনিট নাগাদ তাঁর মৃত্যু ঘটে ।
৮৪ বছর বয়সে দেশের জন্য নিজের সমগ্র জীবন উৎসর্গ করে যাওয়া এ মহাপুরুষ পরলোক গমন করেন। ২৯শে জুলাই তাঁর জন্মস্থান রামেশ্বরমেই তাকে দাফন করা হয়।
কালামের লেখা—
এ পি জে আব্দুল কালাম এবং রোদ্দাম নরসিমহা দ্বারা তরল মেকানিক্স এবং স্পেস টেকনোলজির উন্নয়ন;  ইন্ডিয়ান একাডেমি অফ সায়েন্সেস, ১৯৮৮।
ভারত ২০২০: এ পি জে আবদুল কালাম, ওয়াই এস রাজন-এর নতুন সহস্রাব্দের জন্য একটি দৃষ্টিভঙ্গি;  নিউ ইয়র্ক, ১৯৯৮।
উইংস অফ ফায়ার: এ পি জে আবদুল কালাম, অরুণ তিওয়ারির একটি আত্মজীবনী;  বিশ্ববিদ্যালয় প্রেস, ১৯৯৯।
ইগনিটেড মাইন্ডস: এ পি জে আবদুল কালামের দ্বারা ভারতের মধ্যে শক্তি উন্মোচন করা;  ভাইকিং, ২০০২।
দ্য লাউমিনাস স্পার্কস এ পি জে আবদুল কালাম, দ্বারা;  পুণ্য পাবলিশিং প্রাইভেট লিমিটেড, ২০০৪।
এ পি জে আবদুল কালামের মিশন ইন্ডিয়া, মানব গুপ্তের আঁকা ছবি;  পেঙ্গুইন বই, ২০০৫।
এ পি জে আবদুল কালামের অনুপ্রেরণামূলক চিন্তা;  রাজপাল অ্যান্ড সন্স, ২০০৭।
এ পি জে আবদুল কালামের অদম্য আত্মা;  রাজপাল অ্যান্ড সন্স প্রকাশনা
শিবথানু পিল্লাইয়ের সাথে এ পি জে আব্দুল কালামের দ্বারা একটি ক্ষমতাপ্রাপ্ত জাতির কল্পনা করা;  টাটা ম্যাকগ্রা-হিল, নয়াদিল্লি
ইউ আর বর্ন টু ব্লসম: টেক মাই জার্নি বিয়ন্ড এ পি জে আবদুল কালাম এবং অরুণ তিওয়ারি;  ওশান বুকস, ২০১১।
টার্নিং পয়েন্টস: এ পি জে আব্দুল কালামের চ্যালেঞ্জের মধ্য দিয়ে একটি যাত্রা;  হার্পারকলিন্স ইন্ডিয়া, ২০১২।
এ পি জে আবদুল কালাম এবং সৃজন পাল সিং-এর লক্ষ্য ৩ বিলিয়ন;  ডিসেম্বর ২০১১ (প্রকাশক: পেঙ্গুইন বই)।
মাই জার্নি: এ পি জে আবদুল কালাম দ্বারা স্বপ্নকে কর্মে রূপান্তর করা;  রূপা পাবলিকেশন দ্বারা ২০১৪।
পরিবর্তনের জন্য একটি ইশতেহার: এ পি জে আব্দুল কালাম এবং ভি পোনরাজের ভারত ২০২০ এর সিক্যুয়েল;  হার্পারকলিন্স দ্বারা জুলাই ২০১৪।
আপনার ভবিষ্যত তৈরি করুন: এ পি জে আবদুল কালামের দ্বারা স্পষ্ট, স্পষ্ট, অনুপ্রেরণামূলক;  রাজপাল অ্যান্ড সন্স দ্বারা, ২৯ অক্টোবর ২০১৪।
পুনরুজ্জীবিত: এ পি জে আব্দুল কালাম এবং সৃজন পাল সিং দ্বারা একটি উজ্জ্বল ভবিষ্যতের বৈজ্ঞানিক পথ;  পেঙ্গুইন ইন্ডিয়া দ্বারা, ১৪ মে ২০১৫।
অরুণ তিওয়ারির সঙ্গে এ পি জে আবদুল কালামের প্রমুখ স্বামীজির সঙ্গে আমার আধ্যাত্মিক অভিজ্ঞতা;  হার্পারকলিন্স পাবলিশার্স, জুন ২০১৫।
অ্যাডভান্টেজ ইন্ডিয়া: ফ্রম চ্যালেঞ্জ টু অপারচুনিটি এ পি জে আবদুল কালাম এবং সৃজন পাল সিং দ্বারা;  হার্পারকলিন্স পাবলিশার্স, ১৫ অক্টোবর ২০১৫।
তার জীবদ্দশায় ৮৪ বছরের দীর্ঘ ও সফল কর্মজীবনে অর্জিত অভিজ্ঞতা ও দর্শন থেকে আমাদের জন্য রেখে গেছেন অসংখ্য মহামূল্যবান বাণী। তার মধ্যে কিছু সংকলন করা হলো-
(ক) স্বপ্ন পূরণ না হওয়া পর্যন্ত স্বপ্ন দেখে যাও। স্বপ্ন সেটা নয় যা তুমি ঘুমিয়ে ঘুমিয়ে দেখো, স্বপ্ন হলো সেটাই যা তোমাকে ঘুমোতে দেয় না।
(খ) মানুষ তার ভবিষ্যত পরিবর্তন করতে পারে না, কিন্তু অভ্যাস পরিবর্তন করতে পারে। অভ্যাসই মানুষের ভবিষ্যত পরিবর্তন করে দেয়।
(গ) তুমি যদি সূর্যের মতো আলো ছড়াতে চাও, তাহলে আগে সূর্যের মতো পুড়তে শেখো।
(ঘ) একটি ভালো বই একশ ভালো বন্ধুর সমান, কিন্তু একজন ভালো বন্ধু একটি লাইব্রেরির সমান।
(ঙ) সফলতার গল্প পড়ো না, কারণ তা থেকে তুমি শুধু গল্পটাই পাবে। ব্যর্থতার গল্প পড়ো, তাহলে সফল হওয়ার কিছু উপায় পাবে।
(চ) উদার ব্যক্তিরা ধর্মকে ব্যবহার করে বন্ধুত্বের হাত বাড়ান। কিন্তু সংকীর্ণমনস্করা ধর্মকে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহার করে।
(ছ) ছাত্রজীবনে আমি বিমানের পাইলট হতে চেয়েছিলাম। কিন্তু সেই স্বপ্ন পূরণে ব্যর্থ হয়েছি, হয়ে গেছি রকেট বিজ্ঞানী।
(জ) জীবন ও সময় পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষক। জীবন শেখায় সময়কে ভালোভাবে ব্যবহার করতে আর সময় শেখায় জীবনের মূল্য দিতে।
(ঝ) যারা মন থেকে কাজ করে না, তারা আসলে কিছুই পায় না। আর পেলেও সেটা হয় অর্ধেক হৃদয়ের সফলতা। তাতে সব সময়ই একরকম তিক্ততা থেকে যায়।
(ঞ) কঠিন কাজে আনন্দ বেশি পাওয়া যায়। তাই সফলতার আনন্দ পাওয়ার জন্য মানুষের কাজ কঠিন হওয়া উচিত।
(ট) প্রথম সাফল্যের পর বসে থেকো না। কারণ দ্বিতীয়বার যখন তুমি ব্যর্থ হবে তখন অনেকেই বলবে প্রথমটিতে শুধু ভাগ্যের জোরে সফল হয়েছিলে।
(ঠ) বৃষ্টি শুরু হলে সব পাখিই কোথাও না কোথাও আশ্রয় খোঁজে। কিন্তু ঈগল মেঘের ওপর দিয়ে উড়ে বৃষ্টিকে এড়িয়ে যায়।
(ড) নেতা সমস্যায় ভয় পান না। বরং সমস্যার মোকাবিলা করতে জানবেন। তাকে কাজ করতে হবে সততার সঙ্গে।
(ঢ) জাতির সবচেয়ে ভালো মেধা ক্লাসরুমের শেষ বেঞ্চ থেকে পাওয়া যেতে পারে।(ণ) আমি সুপুরুষ নই। কিন্তু যখন কেউ বিপদে পড়েন আমি সাহায্যের হাত বাড়িয়ে দিই। সৌন্দর্য থাকে মানুষের মনে, চেহারায় নয়।
(ত) তরুণ প্রজন্মের কাছে আমার বার্তা হলো- তাদের ভিন্নভাবে চিন্তা করবার সাহস থাকতে হবে। মনের ভেতর আবিষ্কারের তাড়না থাকতে হবে। নিজের সমস্যা নিজে মেটাবার মানসিকতা থাকতে হবে।
(থ) কাউকে হারিয়ে দেয়াটা খুব সহজ, কিন্তু কঠিন হলো কারো মন জয় করা।
(দ) জীবনে সমস্যার প্রয়োজন আছে। সমস্যা আছে বলেই সাফল্যে এতো আনন্দ।
(ধ) যে হৃদয় দিয়ে কাজ করে না, শূন্যতা ছাড়া সে কিছুই অর্জন করতে পারে না।
(ন) সেই ভালো শিক্ষার্থী যে প্রশ্ন করে। প্রশ্ন না করলে কেউ শিখতে পারে না। শিক্ষার্থীদের প্রশ্ন করার সুযোগ দিতে হবে।
(প) সমাপ্তি মানেই শেষ নয়। ‘END’ শব্দটির মানে হচ্ছে ‘Effort Never Dies’ অর্থাৎ ‘প্রচেষ্টার মৃত্যু নেই’।
(ফ) উপরে তাকিয়ে আকাশটাকে দেখো। তুমি একা নও, এই মহাবিশ্ব তোমার বন্ধুর মতোই।
(ব) স্বপ্ন, স্বপ্ন, স্বপ্ন। স্বপ্ন দেখে যেতে হবে। স্বপ্ন না দেখলে কাজ করা যায় না।
(ভ) ফেল করে হতাশ হয়ো না। ইংরেজি শব্দ ফেল ‘Fail’ মানে ‘First Attempt in Learning’ অর্থাৎ ‘শেখার প্রথম ধাপ’। বিফলতাই তোমাকে সফল হবার রাস্তা দেখিয়ে দেবে।
(ম) কোনো একটা প্রশ্নের উত্তর খুঁজে পাচ্ছো না! চিন্তিত করো না- ‘NO’ শব্দের মানে হচ্ছে ‘Next Opportunity’ অর্থাৎ ‘পরবর্তী সুযোগ’।
(য) আমরা শুধু সাফল্যের উপরেই গড়ি না, ব্যর্থতার উপরেও গড়ি।
(র) একজন খারাপ ছাত্র একজন দক্ষ শিক্ষকের কাছ থেকে যা শিখতে পারে তার চেয়ে একজন ভালো ছাত্র একজন খারাপ শিক্ষকের কাছ থেকে অনেক বেশি শিখতে পারে।
(ল) তুমি যদি তোমার কাজকে স্যালুট করো, দেখো তোমাকে আর কাউকে স্যালুট করতে হবে না। কিন্তু তুমি যদি তোমার কাজকে অসম্মান করো, অমর্যাদা কর, ফাঁকি দাও, তাহলে তোমার সবাইকে স্যালুট করতে হবে।
(ব)  প্রতিদিন সকালে এই পাঁচটা লাইন বলো:
১) আমি সেরা
২) আমি করতে পারি
৩) সৃষ্টিকর্তা সব সময় আমার সঙ্গে আছে
৪) আমি জয়ী
৫) আজ দিনটা আমার
(শ)  তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন, বাবা, মা ও শিক্ষক।