স্মরণে – ভারতের প্রখ্যাত জাদুকর প্রতুল চন্দ্র সরকার (পি সি সরকার) ।।

0
23

P. C. সরকার  ছিলেন একজন বিখ্যাত ভারতীয় জাদুকর।  তাঁর পুরো নাম প্রতুল চন্দ্র সরকার। তিনি ছিলেন আন্তর্জাতিক জাদুকরদের মধ্যে একজন যিনি ১৯৫০ থেকে ১৯৬০ সাল পর্যন্ত তার জাদু প্রদর্শন করেছিলেন। তার প্রদর্শনীগুলির মধ্যে একটি ছিল ইন্দ্রজাল প্রদর্শনী।  তিনি প্রথমে মঞ্চে এবং তারপর টেলিভিশনে এই অনুষ্ঠানটি দেখান।
প্রতুল চন্দ্র সরকার ১৯১৩ সালের ২৩ ফেব্রুয়ারি বর্তমান বাংলাদেশের টাঙ্গাইল জেলার আশেকপুর গ্রামে একটি দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন।  শিবনাথ হাইস্কুলে পড়াশোনা করেছেন।  তিনি গণপতি চক্রবর্তীর কাছ থেকে জাদুর প্রাথমিক ধারণা পেয়েছিলেন।  ১৯৩০ সালের দিকে তার জাদু জনপ্রিয় হতে শুরু করে। তিনি কলকাতা, জাপান এবং অন্যান্য অনেক দেশে জাদু প্রদর্শন করেছেন।
প্রতুলচন্দ্র সরকার কলকাতার বাসন্তী দেবীকে বিয়ে করেন।  তার তিন ছেলে, মানিক সরকার, পিসি সরকার জুনিয়র এবং পিসি সরকার ইয়াং।
পুরস্কার——
১৯৬৪ সালে ভারত সরকার তাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে, ভারত সরকার “জাদু সম্রাট পি.সি সরকার” নামে কলকাতাতে একটি সড়কের নামকরণ করেছে, ১৯৪৬ ও ১৯৫৪ সালে জাদুর অস্কার নামে পরিচিত “দ্য ফিনিক্স” (আমেরিকা) পুরস্কার লাভ করেন, জার্মান মেজিক সার্কেল থেকে “দ্য রয়াল মেডিলিয়ন” পুরস্কার পান, ২৩ ফেব্রুয়ারি, ২০১০ সালে ভারতীয় সরকার তার প্রতি সম্মান জানিয়ে একটি ৫ টাকার স্ট্যাম্প চালু করে।
তিনি ৬ জানুয়ারী ১৯৭১ সালে প্রয়াত হন।
।।তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।