বালুরঘাটে আত্রেয়ী নদীর ড্যাম সংলগ্ন দু’পাড়ে বেড়া দিচ্ছে সেচদপ্তর।

0
28

দঃ দিনাজপুর, নিজস্ব সংবাদদাতাঃ- বালুরঘাটে আত্রেয়ী নদীর ড্যাম সংলগ্ন দু’পাড়ে বেড়া দিচ্ছে সেচদপ্তর। ইতিমধ্যেই সেচদপ্তর এই কাজের টেন্ডার করেছে। এজন্য ১৫ লক্ষ টাকা ব্যয় করা হবে। যাতে ড্যামের আশপাশে কেউ জলে নামতে না পারে। এনিয়ে সেচদপ্তরের তরফে কাজ শুরুর প্রস্তুতি নেওয়া হচ্ছে। নদীর জল কমলেই কাজ শুরু হয়ে যাবে বলে জানা গিয়েছে। মূলত, আত্রেয়ী ড্যামের সৌন্দর্য্যের কারণে বহু মানুষ এসে ভিড় করে। বিশেষ করে বর্ষার জলস্রোত দেখতে ভিড় এবং শুকনো মরশুমে স্নানের জন্য হিড়িক পড়ে যায়। এছাড়া সারা বছরই যুবক-যুবতীরা রিলস ও সেল্ফি নিতে ভিড় করেন। ফলে দুর্ঘটনার আশঙ্কা বাড়ছে। গত এক বছরে তিন জনের মৃত্যু ও একাধিকের তলিয়ে যাওয়ার ঘটনাও ঘটেছে। ফলে কংক্রিট ও লোহার নেটের ঘেরা দিলে দুর্ঘটনা কমবে বলে মনে করছে প্রশাসন।
এবিষয়ে সেচদপ্তরের বালুরঘাট ডিভিশনের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার অঙ্কুর মিশ্র ক্যামেরার সামনে মুখ না খুললেও বন্ধ ক্যামেরার সামনে বলেন, ড্যামের দু’পাশেই ঘেরা দেওয়ার জন্য টেন্ডার করা হয়েছে। ১৫ লক্ষ টাকা ব্যয়ে ওই কাজ হবে। নদীতে জল কমলেই কাজ শুরু হয়ে যাবে। নিরাপত্তার কারণেই ঘেরা দেওয়া হবে।
এবিষয়ে বালুরঘাট এর বাসিন্দারা বলেন, এই ড্যামের দু’দিকেই প্রচুর মানুষ ভিড় করে। সর্বক্ষণই কেউ না কেউ আসে। জল কম থাকলে নদীতে নেমে যায়। আবার কেউ কেউ ছবি তুলতে নীচে নেমে যায়। সিভিক ভলান্টিয়ার মোতায়েন থাকলেও উৎসাহীরা অনেক সময় তাদেরকে অমান্য করে। তাই দু’পাড় ঘেরা দিলে কেউ নামতে পারবে না। দুর্ঘটনাও ঘটবে না।
সেচদপ্তর সূত্রে খবর, ড্যামের পূর্ব ও পশ্চিম পাড়ে ১০০ মিটার করে এই ফেন্সিং বা ঘেরা দেওয়া হবে। যা নিরাপত্তা বেষ্টনী হিসেবে কাজ করবে। পাশাপাশি দু’পাড়েই ড্যাম থেকে অনেকটাই দূরে নিরাপদ স্থানে সিঁড়ি তৈরি হবে। এই কাজের মাধ্যমে একদিকে যেমন জায়গাটি সুরক্ষিত ও নিরাপদ হবে তেমনি ড্যামের সৌন্দর্যায়ন বাড়বে। অন্যদিকে, বালুরঘাট পুরসভার তরফেও ওই জায়গাটির সৌন্দর্যায়নের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে যানাযায়। বসার জায়গা ও আলোর বন্দোবস্ত করা হবে বলে জানা গিয়েছে।
প্রসঙ্গত, আত্রেয়ীর জল ধরে রাখতে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ও জেলা প্রশাসন ও সেচদপ্তরের তরফে ৩৩ কোটি টাকা ব্যয়ে নদী বরাবর স্বল্প উচ্চতার ড্যাম দিয়েছে। ওই ড্যামে জলস্রোত দেখতে ভিড় লেগেই থাকে। গত বছর মে মাস থেকেই এই ড্যাম চালু হয়ে গিয়েছে। কিন্তু দেখা গিয়েছে, এই ড্যামের এলাকায় গরমে স্নানের হিড়িক লাগে। ফলে দু’জনের মৃত্যুও হয়েছে। এমনকী অনেকেই তলিয়ে গিয়ে বেঁচে ফিরেছে। এনিয়ে উদ্বিগ্ন প্রশাসন। তাই এই ঘেরার বন্দোবস্ত করছে সেচদপ্তর। বালুরঘাটে আত্রেয়ী নদীর ড্যাম।