ভারতের জাতীয়তাবাদী রাজনীতিবিদ রাষ্ট্রগুরু স্যার সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়— একটি পর্যালোচনা।

0
23

স্যার সুরেন্দ্রনাথ ব্যানার্জি (নভেম্বর ১০, ১৮৪৮ – ৬ আগস্ট, ১৯২৫) ছিলেন ব্রিটিশ ভারতের স্বাধীনতা আন্দোলনের প্রথম দিকের একজন বিশিষ্ট নেতা।  তিনি ১৯ শতকের রাজনৈতিক সংগঠন ন্যাশনাল কনফারেন্সের প্রতিষ্ঠাতা ছিলেন।  পরে তিনি এই দলের সঙ্গে ভারতীয় জাতীয় কংগ্রেসে যোগ দেন।  তিনি রাষ্ট্রগুরু সম্মানে ভূষিত হন।

পারিবারিক জীবন—
সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের জন্ম ১৮৪৮ সালের ১০ নভেম্বর কলকাতায় । তার বাবা দুর্গাচরণ বন্দ্যোপাধ্যায়। তিনি ছিলেন একজন স্বনামধন্য চিকিৎসক।
শিক্ষা ও কর্মজীবনের সূচনা—
কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পর, সুরেন্দ্রনাথ ব্যানার্জি ইংল্যান্ডে চলে যান এবং ইন্ডিয়ান সিভিল সার্ভিস (ICS) পরীক্ষায় উত্তীর্ণ হন।  এরপর ১৮৭১ সালে সিভিল সার্ভিস কর্মজীবনে সহকারী ম্যাজিস্ট্রেট হিসেবে সিলেটে আসেন।  তিনি তার অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারেননি এবং অগ্রসর হতে চান না এই অজুহাতে তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।  জাতীয় নেতৃত্বে জোরালোভাবে অংশগ্রহণের জন্য তিনি ইংল্যান্ডে ফিরে আসেন।  তিনি ছিলেন একজন স্বাভাবিক লেখকের পাশাপাশি একজন বাগ্মী বক্তা।
১৮৭৫ সালের জুন মাসে মাতৃভূমি ভারতে ফিরে আসেন এবং শিক্ষকতার মহান পেশায় আত্মনিয়োগ করেন।  ইংরেজির অধ্যাপক, প্রথমে মেট্রোপলিটন ইনস্টিটিউশনে এবং পরে ফ্রি চার্চ কলেজে।  অবশেষে রিপন কলেজে পড়ি।  পরে এই রিপন কলেজের নামকরণ করা হয় সুরেন্দ্রনাথ কলেজ।
রাজনৈতিক জীবন—-
১৮৭৬ ​​সালের ২৬শে জুলাই, সুরেন্দ্রনাথ সর্বভারতীয় আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে ভারত সভা বা ভারতীয় সমিতি প্রতিষ্ঠা করেন।  ১৮৭৮ সাল থেকে তিনি দ্য বেঙ্গলি নামে একটি গবেষণাপত্র সম্পাদনা করেন এবং নিয়মিতভাবে জাতীয় স্বার্থ, বিশেষ করে জাতীয় সংস্কৃতি, ঐক্য, স্বাধীনতা ও মুক্তির বিষয়ে সাহসী ও আবেগপ্রবণ মনোভাব নিয়ে লিখতেন।
এছাড়াও, সুরেন্দ্রনাথ ব্যানার্জী ভারতীয় আইনসভার অন্যতম সদস্য ছিলেন।  এছাড়াও তিনি ১৮৭৬-১৮৯৯ সাল পর্যন্ত কলকাতা কর্পোরেশনের সদস্য ছিলেন।
১৯০৫ সালে, সুরেন্দ্রনাথ বঙ্গভঙ্গের বিরুদ্ধে শক্ত অবস্থান নেন এবং স্বদেশী আন্দোলনের নেতৃত্ব দেন।  ফলে হিন্দু-মুসলমানদের মধ্যে সাম্প্রদায়িকতা মাথাচাড়া দিয়ে ওঠে এবং জাতীয়তাবাদের উদ্ভব হয়।  পরবর্তীতে মতবিরোধের কারণে তিনি ১৯১৮ সালে কংগ্রেস থেকে সরে আসেন।  এবং একজন মধ্যপন্থী হিসেবে তিনি হিন্দু ও মুসলিম উভয় পক্ষকে একত্রিত করার চেষ্টা করেছিলেন।  তিনি ১৯২১ সালে নাইট উপাধি লাভ করেন এবং ১৯২১ থেকে ১৯২৪ সাল পর্যন্ত তৎকালীন বাংলা সরকারের মন্ত্রী হিসেবে দেশের সেবা করেন।
সমাজ সংস্কার—-
একজন শিক্ষক হিসেবে স্যার সুরেন্দ্রনাথ ব্যানার্জী ভারতীয় জাতীয়তাবাদের চেতনায় শিক্ষার্থীদের উদ্দীপনা, অনুপ্রাণিত ও অনুপ্রাণিত করতে অত্যন্ত মূল্যবান ভূমিকা পালন করেছিলেন।  একই সঙ্গে তিনি ভারতীয়দের ঐক্যসহ বিভিন্ন বিষয়ে বক্তৃতা দিতে থাকেন।  ১৯,, শতকে, তিনি রাজা রামমোহন রায়ের নেতৃত্বে সামাজিক-ধর্মীয় নবজাগরণ আন্দোলনকে এগিয়ে নিতে বিশেষভাবে আগ্রহী ছিলেন।
কিন্তু সুরেন্দ্রনাথের অনুসৃত সমাজ সংস্কারে সমাজসচেতন মানুষের ঐক্যবদ্ধ অংশগ্রহণ থাকলেও রাজনৈতিক ডামাডোলের কারণে সে সব উদ্যোগ তেমন একটা সফলতা পায়নি!  তিনি সামাজিক পুনর্গঠন, বিশেষ করে বিধবা বিবাহ, মেয়েদের বাল্যবিবাহ ইত্যাদি কাজে নিজেকে নিয়োজিত করেন।
মৃত্যু—-
স্যার সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় ৬ই আগস্ট, ১৯২৫ সালে ৭৭ বৎসর বয়সে প্রয়াত হন।
।।তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।