দক্ষিণ দিনাজপুর জেলা কংগ্রেসের পক্ষ থেকে বালুরঘাট ব্লকের ডাঙ্গী এলাকায় শহীদ বেদীতে স্বাধীনতা সংগ্রামীদের স্মৃতির উদ্দেশ্যে পুষ্পার্ঘ্য প্রদান করা হয়।

0
14

নিজস্ব সংবাদদাতা, বালুরঘাট, দক্ষিণ দিনাজপুর:- ১৯৪২ সালের ৯ই আগস্ট মহাত্মা গান্ধী “ইংরেজ ভারতছাড়ো” আন্দোলনের ডাক দেন। ভারত ছাড়ো আন্দোলনের সেই দিনটি স্মরণে এদিন দক্ষিণ দিনাজপুর জেলা কংগ্রেসের পক্ষ থেকে বালুরঘাট ব্লকের ডাঙ্গী এলাকায় শহীদ বেদীতে স্বাধীনতা সংগ্রামীদের স্মৃতির উদ্দেশ্যে পুষ্পার্ঘ্য প্রদান করা হয়।

ভারত ছাড়ো আন্দোলনের সাথে বালুরঘাটের নাম জড়িয়ে রয়েছে। “৪২ এর ভারতছাড়ো” আন্দোলন যখন সারা দেশে ছড়িয়ে পড়ে সে সময় ১৯৪২ সালের ১৪ই সেপ্টেম্বর বালুরঘাটের ডাঙ্গীতে প্রচুর স্বাধীনতা সংগ্রামী জড়ো হন এবং সেখান থেকে বালুরঘাট শহরে এসে তৎকালীন ট্রেজারি বিল্ডিং আক্রমণ করে ইংরেজদের ইউনিয়ন জ্যাক নামিয়ে সেখানে ভারতীয় তেরঙ্গা ওড়ানো হয়। পরবর্তীতে ডাঙ্গি এলাকায় শহীদদের স্মৃতির উদ্দেশ্যে শহীদ বেদী নির্মিত হয়। ৯ই আগস্ট ভারতছাড়ো আন্দোলনের স্মৃতির উদ্দেশ্যে এই দিন সেই শহীদ বেদীতে মাল্যদান ও পুষ্পার্ঘ্য প্রদান করে দক্ষিণ দিনাজপুর জেলা কংগ্রেস বলে জানান দক্ষিণ দিনাজপুর জেলা কংগ্রেস সভাপতি অঞ্জন চৌধুরী।