ভারত ছাড়ো আন্দোলন: স্বাধীনতার জন্য ভারতের সংগ্রামে একটি মাইলফলক।

0
34

9 আগস্ট, 1942, ব্রিটিশ শাসন থেকে ভারতের স্বাধীনতা সংগ্রামের একটি উল্লেখযোগ্য দিন চিহ্নিত করে। এই দিনে, মহাত্মা গান্ধী ভারত ছাড়ো আন্দোলন শুরু করেছিলেন, একটি দেশব্যাপী প্রচারাভিযান যা ভারতে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অবসানের আহ্বান জানিয়েছিল। আন্দোলনটি ছিল বছরের পর বছর ধরে চলা সংগ্রামের চূড়ান্ত পরিণতি এবং স্বাধীনতার লড়াইয়ে এটি একটি টার্নিং পয়েন্ট হিসেবে চিহ্নিত।

পটভূমি
1940 এর দশকের গোড়ার দিকে, ভারত তখনও ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অধীনে ছিল। ব্রিটিশ সরকার ভারতীয় নাগরিকদের উপর সেন্সরশিপ, জোরপূর্বক শ্রম এবং নাগরিক স্বাধীনতার দমন সহ বিভিন্ন বিধিনিষেধ আরোপ করেছিল। মহাত্মা গান্ধীর নেতৃত্বে ভারতীয় জাতীয় কংগ্রেস অহিংস উপায়ে স্বাধীনতার পক্ষে ওকালতি করে আসছিল।

ভারত ছাড়ো আন্দোলন
1942 সালের 8 আগস্ট, সর্বভারতীয় কংগ্রেস কমিটি ভারতে ব্রিটিশ শাসনের অবসানের আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করে। পরের দিন, মহাত্মা গান্ধী মুম্বাইয়ের গোয়ালিয়া ট্যাঙ্ক ময়দানে একটি বিশাল সমাবেশে ভাষণ দেন, যেখানে তিনি ভারত ছাড়ো আন্দোলন শুরু করেছিলেন। তাঁর আইকনিক বক্তৃতায়, গান্ধী ভারতীয়দের ব্রিটিশ শাসনের বিরুদ্ধে জেগে উঠতে এবং স্বাধীনতা দাবি করার আহ্বান জানান।

আন্দোলন দাবানলের মতো সারা দেশে ছড়িয়ে পড়ে, বিভিন্ন শহর ও শহরে বিক্ষোভ, বিক্ষোভ এবং ধর্মঘট হয়। ব্রিটিশ সরকার শক্তির সাথে প্রতিক্রিয়া জানায়, হাজার হাজার বিক্ষোভকারীকে গ্রেফতার করে এবং কারফিউ জারি করে।

মূল ঘটনা এবং প্রভাব
ভারত ছাড়ো আন্দোলন বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘটনা দ্বারা চিহ্নিত হয়েছিল, যার মধ্যে রয়েছে:

1. গান্ধীর গ্রেপ্তার: মহাত্মা গান্ধী 9 আগস্ট, 1942-এ গ্রেপ্তার হন এবং দুই বছরের জন্য কারারুদ্ধ হন।
2. ব্যাপক প্রতিবাদ: হাজার হাজার ভারতীয় অংশ নিয়ে সারা দেশে প্রতিবাদ হয়েছিল।
3. ব্রিটিশ দমন: ব্রিটিশ সরকার শক্তির সাথে প্রতিক্রিয়া জানায়, শত শত বিক্ষোভকারীকে হত্যা করে।
4. অর্থনৈতিক বিপর্যয়: আন্দোলনটি উল্লেখযোগ্য অর্থনৈতিক বিঘ্ন ঘটায়, ধর্মঘট এবং বয়কট ব্রিটিশ ব্যবসাকে প্রভাবিত করে।

ভারত ছাড়ো আন্দোলন ভারতের স্বাধীনতা সংগ্রামে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছিল। এটি স্বাধীনতার জন্য যুদ্ধের একটি টার্নিং পয়েন্ট চিহ্নিত করেছিল, ব্রিটিশ সরকার বুঝতে পেরেছিল যে তারা আর ভারতের উপর নিয়ন্ত্রণ বজায় রাখতে পারবে না।

উপসংহার
ভারত ছাড়ো আন্দোলন ছিল ভারতের স্বাধীনতা সংগ্রামের একটি মাইলফলক। মহাত্মা গান্ধীর নেতৃত্ব এবং ভারতীয় নাগরিকদের সাহসিকতা আন্দোলনকে গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। আন্দোলনের উত্তরাধিকার আজও ভারতীয়দের অনুপ্রাণিত করে চলেছে, অহিংস প্রতিরোধের শক্তি এবং স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য লড়াইয়ের গুরুত্বের স্মারক হিসাবে পরিবেশন করছে।