আন্তর্জাতিক যুব দিবস : তরুণদের সম্ভাবনা ও অবদানের প্রতি সম্মান।

0
29

বিশ্বব্যাপী তরুণদের সম্ভাবনা ও অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য প্রতি বছর ১২ আগস্ট আন্তর্জাতিক যুব দিবস পালিত হয়।

বিশ্বব্যাপী তরুণদের সম্ভাবনা এবং অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য প্রতি বছর 12 আগস্ট আন্তর্জাতিক যুব দিবস পালিত হয়। 1999 সালে জাতিসঙ্ঘ কর্তৃক দিবসটি তরুণদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জ এবং সুযোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য মনোনীত করা হয়েছিল।

যুবক, 15 থেকে 24 বছর বয়সের মধ্যে ব্যক্তি হিসাবে সংজ্ঞায়িত, বিশ্ব জনসংখ্যার প্রায় 16%। তারা একটি অত্যাবশ্যক জনসংখ্যাগত, যা সমাজে শক্তি, সৃজনশীলতা এবং উদ্ভাবন নিয়ে আসে। যাইহোক, তরুণরাও অনন্য চ্যালেঞ্জের মুখোমুখি হয়, যার মধ্যে রয়েছে উচ্চ মাত্রার বেকারত্ব, শিক্ষা ও স্বাস্থ্যসেবার সীমিত প্রবেশাধিকার এবং দারিদ্র্য ও অসমতার প্রতি দুর্বলতা।

আন্তর্জাতিক যুব দিবসের লক্ষ্য হল যুবদের ক্ষমতায়ন এবং সম্পৃক্ততা প্রচার করা, সরকার, সংস্থা এবং ব্যক্তিদের যুবকদের উন্নয়ন ও মঙ্গলকে সমর্থন করার জন্য উত্সাহিত করা। শিক্ষা, কর্মসংস্থান এবং টেকসই উন্নয়নের মতো বিষয়গুলিতে ফোকাস করে দিবসটির থিম প্রতি বছর পরিবর্তিত হয়।

সাম্প্রতিক বছরগুলিতে, আন্তর্জাতিক যুব দিবস রাজনীতি এবং সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াগুলিতে যুবদের অংশগ্রহণের গুরুত্ব তুলে ধরেছে। তরুণরা সামাজিক পরিবর্তন চালনায়, মানবাধিকারের পক্ষে এবং পরিবেশগত টেকসইতা প্রচারে সহায়ক ভূমিকা পালন করেছে।

আন্তর্জাতিক যুব দিবস উদযাপনের জন্য, সম্মেলন, কর্মশালা এবং সাংস্কৃতিক উৎসব সহ বিশ্বব্যাপী অনুষ্ঠান ও কার্যক্রমের আয়োজন করা হয়। এই ইভেন্টগুলি তরুণদের তাদের অভিজ্ঞতা, ধারণা এবং দৃষ্টিভঙ্গি ভাগ করে নেওয়ার এবং সমবয়সীদের এবং নেতাদের সাথে সংযোগ স্থাপনের প্ল্যাটফর্ম প্রদান করে।

আমরা আন্তর্জাতিক যুব দিবস উদযাপন করার সময়, আমরা তরুণদের ভবিষ্যত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা স্বীকার করি। তাদের শিক্ষা, দক্ষতা এবং কল্যাণে বিনিয়োগ করে, আমরা তাদের সম্ভাবনাকে আনলক করতে পারি এবং সবার জন্য একটি উজ্জ্বল, আরও ন্যায়সঙ্গত বিশ্ব তৈরি করতে পারি।

আপনি যদি আমাকে এই নিবন্ধে অন্য কিছু যোগ করতে চান তাহলে দয়া করে আমাকে জানান।