কাশি বা দেওঘর নয় পতিরামের শিব মন্দির বাবাধামে পরিণত হয়েছে, শ্রাবণ মাসের শেষ সোমবারে লক্ষাধিক ভক্তের ভিড়।

0
19

বালুরঘাট, নিজস্ব সংবাদদাতাঃ ১২ আগস্ট :- শ্রাবণ মাসের শেষ সোমবার লক্ষাধিক ভক্তের ভিড় পতিরাম ধামে। দক্ষিণ দিনাজপুর জেলার পতিরামের শিব মন্দিরে শ্রাবণ মাসের প্রতি সোমবারেই জল ঢালতে আসে ভক্তরা। জেলার বিভিন্ন প্রান্ত তো বটেই এমনকি জেলার বাইরে থেকেও পতিরাম শিব মন্দিরে জল ঢালতে আসতে দেখা যায় ভক্তদের। ৩০ বছর ধরে পতিরামের এই মন্দির হয়ে উঠেছে বাবাধাম।

কাশির বিশ্বনাথ বা দেওঘরের বাবা ধাম নয়, পতিরামের শিব মন্দিরই ধামে পরিণত হয়েছে দক্ষিণ দিনাজপুর জেলাবাসীর কাছে। দেওঘরে বাবাধামে শিবের মাথায় জল ঢালতে অনেকেরই যাওয়া সম্ভব হয়ে ওঠে না। তাই পাঁচ গঙ্গার এক গঙ্গা, আত্রেয়ী নদীর জল নিয়ে পতিরামধামে শিবের মাথায় জল ঢালতে দিন দিন বাড়ছে ভক্তদের ভিড়। শ্রাবণ মাসের রবিবার রাতে জেলার বিভিন্ন প্রান্ত থেকে পায়ে হেঁটে বা দৌড়ে যাত্রা হয় পতিরামধাম। ভক্তদের এই যাত্রাপথে সাহায্যের হাত বাড়িয়ে দেয় জলছত্র খুলে বিভিন্ন সংগঠন। এরপর সকালে পতিরামে আত্রেয়ী নদীতে স্নান করে সেখান থেকে জল নিয়ে দেড় কিলোমিটার দূরে পতিরাম শিব মন্দির জল ঢালতে যায় ভক্তরা। মনস্কামনা পূরণ করতে অনেকেই এই নদীর ঘাট থেকেই দণ্ডী কাটতে কাটতে যায় মন্দির পর্যন্ত। লক্ষাদিক ভক্তের সমাগমের কারণে নদীর ঘাট থেকে মন্দির পর্যন্ত নিরাপত্তায় থাকে নানান স্বেচ্ছাসেবী সংগঠন ও পুলিশ প্রশাসন।
পতিরামধাম শিব মন্দিরের মহারাজ হরিহরানন্দ গিরি জানান, গত ত্রিশ বছর ধরেই এখানে ভক্তদের ভীড় হয়ে আসছে। শ্রাবণ মাসের প্রতি সোমবারে লক্ষাধিক মানুষের ভিড় হয়। মন্দির কমিটির পক্ষ থেকে ভক্তদের জন্য যেমন প্রসাদের ব্যবস্থা রয়েছে পাশাপাশি ভক্তদের পরিষেবা দিতে অ্যাম্বুলেন্স ডাক্তার মেডিকেল টিমের ব্যবস্থা রাখা হয়েছে।