জঙ্গলে ঢেকেছে বেলতলা পার্কের সামনে গড়া পূর্ত দপ্তরের প্রদর্শনী।

0
19

নিজস্ব সংবাদদাতা, বালুরঘাটঃ- জঙ্গলে ঢেকেছে বেলতলা পার্কের সামনে গড়া পূর্ত দপ্তরের প্রদর্শনী। এমকি মুছে গিয়েছে প্রদর্শিত প্রকল্পগুলির বোর্ডও। একসময় অতি ধূমধামের সঙ্গে বসানো প্রদর্শনী রক্ষণাবেক্ষণ হয়না বলেই অভিযোগ। প্রকৃত উদ্দেশ্য বাস্তবায়নে নয়া পুরবোর্ড ব্যর্থ বলেই দাবি মানুষের।
দক্ষিণ দিনাজপুরের জেলা সদর বালুরঘাট শহর। সংস্কৃতির শহর বলে পরিচিত এটি। বামেদের হঠিয়ে ২০১৩ সালে বালুরঘাট পুরসভায় ক্ষমতায় আসে তৃণমূল। পরিষেবার পাশাপাশি, প্রথমেই এই শহরকে সাজিয়ে গুছিয়ে পর্যটন ক্ষেত্র তৈরির বেশকিছু প্রাথমিক উদ্যোগ নেওয়া হয়। পুরসভার এই কাজে এগিয়ে আসে পুর্তদপ্তরও। ২০১৫ সালে তৎকালীন রাজ্যের পূর্তমন্ত্রী শঙ্কর চক্রবর্তীর উদ্যোগে বালুরঘাটের গুরুত্বপূর্ন বিভিন্ন এলাকায় বসানো হয় মনিষীদের পাথরের মূর্তি। এছাড়া নতুন প্রজন্মের সঙ্গে পরিচয় ঘটাতে ব্রিটিশ সময়ে ব্যবহৃত পূর্ত দপ্তরের কাজে ব্যবহৃত সমস্ত ধরণের সামগ্রী দিয়ে প্রদর্শন ক্ষেত্র তৈরি করা হয়। শহরের বেলতলা বা বড় পার্কে ঢোকার মুখে রাস্তার ধারে বসানো কয়েক দশক আগের পুরাতন মেশিনপত্রর মধ্যে ছিল বিভিন্ন ধরণের রোলার, মিক্সচার, পিচ গরম করার যন্ত্র, গাড়ি টানার শেকল ইত্যাদি। প্রত্যেকটি যন্ত্রের বিস্তারিত তথ্য এবং তার কাজগুলি সম্পর্কে তুলে ধরতে একাধিক বোর্ড লাগানো হয়। কিন্ত পুরসভা ও পূর্ত দপ্তরের যৌথ প্রয়াসে তৈরি সেই প্রকল্প আজ মুখ থুবরে পরেছে। যা নিয়েই নয়া পুরবোর্ডের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে নাগরিকরা।
নাগরিকদের কথায়, এই প্রকল্পটি রক্ষানাবেক্ষণ করত পুরসভা। কিন্ত এখন প্রদর্শনীগুলো জঙ্গলে পরিপূর্ণ। এমনকি যন্ত্রগুলি সম্পর্কে দেওয়া তথ্য মুছে গিয়েছে বহু আগে। পুরসভা এক্ষেত্রে ব্যর্থতার পরিচয় দিয়েছে।
এই বিশয়ে কারও বক্তব্য পাওয়া যায় নি