নচিকেতা চক্রবর্তী, এক আগুন পাখির নাম।।।

0
22

নচিকেতা চক্রবর্তী,  একজন ভারতীয় গায়ক, গীতিকার, সুরকার,  এবং প্লেব্যাক গায়ক যিনি তাঁর আধুনিক বাংলা গানের জন্য পরিচিত।  তিনি ১৯৯০-এর দশকের শুরুতে খ্যাতি অর্জন করেছিলেন, তার প্রথম অ্যালবাম Ei Besh Bhalo Achi-এর প্রকাশের মাধ্যমে। যুবসমাজে যা আলোড়ন ফেলেছিল। প্রতিটি তরুণ তরুণীর মুখে তখন নচিকেতার গান। এক অন্য সাদের কথা ও সুর নিয়ে গোটা সমাজে সঙ্গীতের জগতে আলোড়ন ফেলে দিয়েছিলেন তিনি। গান বলি কেন, জেনো আগুনের গোলা। যেমন কথা, যেমন সুর, তেমন গায়কি। নচিকেতা তখন যেনো স্বপনের ফেরিওয়ালা।

১৯৬৪ সালের ১ সেপ্টেম্বর কলকাতার মুক্তারাম বাবু স্ট্রিটের বাড়িতে তাঁর জন্ম হয়। তাঁর পৈতৃক নিবাস ছিল বাংলাদেশের বড়িশালের ঝালকাঠি জেলার কাঠালিয়া উপজেলার চেচরীরামপুর গ্রামে। তাঁর পিতা ছিলেন সখা রঞ্জন চক্রবর্তী।  তার পৈতৃক শিকড় বাংলাদেশের ঝালকাঠি জেলার কাঠালিয়া উপজেলার চেচরি রামপুর গ্রামে।  তাঁর দাদা ললিত মোহন চক্রবর্তী ১৯৪৬ সালের আগে ভারতে এসেছিলেন।

তিনি উত্তর কলকাতার মণীন্দ্র কলেজে পড়াশোনা করেন। বিএ পাশ করেই পড়াশোনা ছেড়ে দিতে হয়। কারণ হঠাৎই বাবা মারা যান। তাই সংসারের হাল ধরতে জীবিকা হিসেবে বেছে নিলেন গান কে।

ছোটো থেকেই গান লিখতেন, গানের চর্চা করেছেন। তিনি অনুপ্রাণিত হয়েছিলেন মহাভারতের কৃষ্ণ চরিত্রের দ্বারা  । এছাড়াও জ্যাক লন্ডন এর লেখা পড়ে অনুপ্রাণিত হয়েছেন।  উত্তর কলকাতার শ্যামবাজারের মহারাজা মণীন্দ্র চন্দ্র কলেজের ছাত্র হিসেবে তিনি গান রচনা এবং লাইভ পরিবেশন শুরু করেছিলেন।  ১৯৯৩ সালে তার প্রথম অ্যালবাম এই আশা ভাল আছি মুক্তি পায়;  এটি একটি তাত্ক্ষণিক আঘাত ছিল.  প্রাথমিকভাবে তার একটি বিশাল যুব ভক্ত অনুগামী ছিল;  কিন্তু ধীরে ধীরে, তিনি সমস্ত বয়সের শ্রোতাদের আকর্ষণ করেছিলেন।  তাঁর কথোপকথন ভাষা অবিলম্বে ৯০ এর দশকের গোড়ার দিকে বাংলা সঙ্গীতের স্থবিরতাকে আঘাত করে।  কবির সুমন (তখন সুমন চট্টোপাধ্যায়) এর পথ অনুসরণ করে, নচিকেতা বাংলা গানের বহু পুরনো ধারণা বদলে দিয়েছিলেন।  আজ, তিনি কলকাতার একজন প্রখ্যাত গায়ক-গীতিকার এবং সুরকার। তাঁর সুপার ডুপার হিট গান গুলো এখনো সমানভাবে জনপ্রিয়। যার মধ্যে রয়েছে, ‘ বৃদ্ধাশ্রম ‘, ‘একদিন ঝড় থেমে যাবে’,  যখন আমার ক্লান্ত চরণ’, যখন সময় থমকে দাঁড়ায়’, উল্টো রাজার দেশে,সে প্রথম প্রেম আমার নীলাঞ্জনা’, সে প্রথম প্রেম আমার নীলাঞ্জনা’ ইত্যাদি।
নীলাঞ্জনা সিরিজ আর রাজর্ষি তাঁকে জনপ্রিয়তার শিখরে পৌঁছে দেয়।

নচিকেতার একক অ্যালবাম গুলি হলো–
এই বেশ ভালো আছি (১৯৯৩), কি হবে? (১৯৯৫), চল যাবো তকে নিয়ে (১৯৯৬), কুয়াশা যখন (১৯৯৭), আমি পারি (১৯৯৮), দলছুট (১৯৯৯), দায়ভার (২০০০), একলা চলতে হয় (২০০২), এই আগুনে হাত রাখো (২০০৪), আমার কথা আমার গান (২০০৫), এবার নীলাঞ্জন (২০০৮), হাওয়া বদল (২০১০), সব কথা বলতে নেই (২০১২), দৃষ্টিকোণ (২০১৪), আয় ডেকে যায় (২০১৫)।

তাঁর যৌথ অ্যালবামে এর মধ্যে উল্লেখযোগ্য- দুয়ে দুয়ে চার (১৯৯৬), ছোটো বড় মিলে (১৯৯৬), স্বপ্নের ফেরিওয়ালা (১৯৯৯)।

লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও নৃসিংহ প্রসাদ ভাদুড়ির দ্বারাও অনুপ্রাণিত হন। তিনি লিখেছেন গল্প । তিনি দুটি উপন্যাস রচনা করেছেন ‘জন্মদিন রাত’ ও ‘ক্যাকটাস’। শুধু উপন্যাস নয়, তিনি লিখেছেন গল্প শর্টকাট, পণ্ডশ্রম, আগুনপাখির আকাশ, সাপলুডো ইত্যাদি।

পাশাপাশি তিনি বিভিন্ন চলচ্চিত্রে অভিনয় করেছেন। যার মধ্যে উল্লেখযোগ্য ‘কুয়াশা যখন ‘(১৯৯৭),  ‘এই বেশ ভালো আছি’ (১৯৯৩) ইত্যাদি।

তিনি বিভিন্ন চলচ্চিত্রে গান গেয়েছেন। যার মধ্যে উল্লেখযোগ্য ‘ হঠাৎ বৃষ্টি’ (১৯৯৮), সমুদ্র সাক্ষী (২০০৪), কাটাকুটি( ২০১২)।

তিনি বঙ্গভূষণ, সঙ্গীতভূষণ সম্মানে সম্মানিত হয়েছেন। এছাড়াও পেয়েছেন আরো পুরষ্কার।  ‘হঠাৎ বৃষ্টি’ তে গান করার জন্য ১৯৯৯ এ পান আনন্দলোক পুরস্কার। এছাড়া হাওড়ার আমতায় একটি অডিটোরিয়াম রয়েছে, যার নাম নচিকেতা মঞ্চ। দর্শকরা তাঁকে এতটাই ভালোবাসেন যে তাঁর নামে এই মঞ্চ করেছেন। এই মঞ্চ টি তৈরি ৮০০ টি সিটের।

।।তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।