বনের মধ্যে হাতিকে রাখার বিশেষ কৌশল বন দপ্তরের।

0
10

নিজস্ব সংবাদদাতা, বাঁকুড়াঃ – বাঁকুড়া উত্তর বর্ণ বিভাগের বেলিয়াতোড় ফরেস্ট রেঞ্জের উদ্যোগে এবার এক বিশেষ কৌশল বুনো হাতীদের জন্য।।
প্রসঙ্গত বাঁকুড়ার উত্তর বনবিভাগ এলাকার বড়জোড়া রেঞ্জ ও বেলিয়াতোড় রেঞ্জ এলাকায় হাতি করিডোর করা হয়। বা বেলিয়াতোড় জঙ্গল যে সমস্ত গ্রামগুলি রয়েছে সেগুলি হাতি প্রবন এলাকা। বিভিন্ন সময় দেখা যায় জঙ্গলের মধ্যে খাবার না পেয়ে হাতির দল লোকালয়ে ঢুকে পড়ে খাবারের সন্ধানে এবং তার ফলে মানুষের বহু ক্ষতি হয়। এবার এই সাধারণ মানুষদের কথা ভেবে এবং বনের মধ্যেই হাতিদের খাবারের ব্যবস্থা করে দেওয়ার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে বাঁকুড়া উত্তর বনবিভাগের বেলিয়াতোড় ফরেস্ট রেঞ্জের পক্ষ থেকে।

উত্তরবঙ্গ থেকে বিশেষ ঘাস এনে লাগানো হচ্ছে জঙ্গল এলাকায় এবং হাতিদের প্রিয় খাবার ও খাবার যোগ্য যে সমস্ত দেশি ফলের গাছ রয়েছে যেমন কলা, কাঁঠাল, ইত্যাদি গাছ লাগানো হচ্ছে বেলিয়াতোড় রেঞ্জের জঙ্গলে।

এতে খুশি সাধারণ মানুষ। ধনীপাড়া গ্রামের গৌতম কারক নামের এক বাসিন্দা বলেন বনদপ্তরের পক্ষ থেকে যে গাছ লাগানো হচ্ছে এতে হাতি জঙ্গলের মধ্যেই খাবার পেয়ে যাবে আশা করছি আমাদের গ্রামে হাতি আর আসবে না।