দক্ষিন দিনাজপুর জেলায় শারদীয় দুর্গাপূজায় শোলার তৈরি কদমফুল দিনlজপুর জনপ্রিয় হয়ে উঠছে।

0
4

দঃ দিনাজপুর, নিজস্ব সংবাদদাতাঃ- দক্ষিন দিনাজপুর জেলায় শারদীয় দুর্গাপূজায় শোলার তৈরি কদমফুল দিনlজপুর জনপ্রিয় হয়ে উঠছে। এতে শোলার তৈরি ফুল তৈরির কাজে নিয়োজিত এই জেলার বেশ কয়েকটি গ্রামের ফুল তৈরির কারিগরসহ তাদের পরিবারের লোকজন ব্যস্ত সময় পার করছেন। একদিকে পূজার উপাচার থেকে প্রতিমা মণ্ডপ সজ্জার সরঞ্জামের সঙ্গে যুক্ত ব্যক্তিদেরও যেমন ব্যস্ততা বেড়ে গেছে তেমনি জেলার এই শিল্পের সাথে যুক্ত কারিগরদের ব্যাস্ততা কয়েকগুণ বেশি হয়েছে।দিন যত এগিয়ে আসছে ততই বাড়ছে চাহিদা।

জানা যায়, দুর্গাপূজা মানেই শোলার চাঁদমালা, মুকুট, কদম কিংবা ঝোরা ফুল। তবে দুর্গা পূজার আগে শোলার এসব ফুলের চাহিদা বেড়ে যায় অনেক বেশি। কারণ শোলার তৈরি কদম ফুল দেবী দুর্গার সন্তুষ্টির জন্য ব্যবহার করা হয়। একই সঙ্গে শুভ কাজ বা মানতের জন্য ব্যবহার বেড়ে যাওয়ায় এ মুহূর্তে শোলার ফুল তৈরির কারিগররা অনেক বেশি ব্যস্ত হয়ে পড়েছেন।

কারিগররা বলছেন, কাঁচা শোলার সংকটের জন্য শোলা কিনে নিতে হচ্ছে। পরিশ্রমের তুলনায় আয় কম হওয়ায় বর্তমান প্রজন্মের কেউই এই পেশায় আসতে চায় না। তবে শত কষ্টের মধ্যেও এখন অনেকে বাপ-দাদার এই পেশাকে আঁকড়ে ধরে রেখেছেন। দক্ষিনদিনাজপুর জেলার মালঞ্চা, শতখন্ড ও ধাপ, বোয়ালদহ গ্রামের ১০০০ বেশি পরিবার এ পেশায় নিয়জিত।

এই সব গ্রামের শোলার তৈরি কারগররা বলেন, শোলা দিয়ে তারা কদমফুল তৈরি করেন। জেলা সদর বালুরঘাট, গংগারামপুর ও বাইরের মালদা ও উত্তরদিনাজপুর জেলার বিভিন্ন অঞ্চল থেকে পাইকারি ক্রেতারা মালা কিনে নিয়ে যান। বর্তমানে শোলা পাওয়া যায় না তাই এই পেশা টিকিয়ে রাখা কঠিন হয়ে পড়েছে। শোলা পাওয়া গেলেও অনেক দূর দূরান্ত থেকে তা সংগ্রহ করতে হয়। দামও প্রায় দ্বিগুন হওয়ায় এই কুটির শিল্প বাচিয়ে রাখাই দায়। তাদের দাবি যদি সরকার থেকে এই শিল্পকে বাচিয়ে রাখার ব্যাপারে সাহায্যের হাত বাড়িয়ে দিত তাহলে তারা আরো কিছুটা বাড়তি আয় করে লাভের মুখ দেখতে পেতেন।হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন পূজার মধ্যে শোলার তৈরি কদম ফুল, ঝোরা ফুল তৈরির মাধ্যমেই এ শিল্পকর্মটি বেঁচে আছে। বাড়ির কাজ সেরে অবসর সময়ে তারা বসে বা খোস গল্পে মশগুল না থেকে বাড়তি দুটো পয়সা পুজোর মুখে কামাই করার তাগিদেই বংশ পরম্পরায় তারা এ পেশা বেছে নিয়েছেন। এও তাদের কাছে আলাদা একটি লক্ষীর ভান্ডার ।

শোলার তৈরি কদম ফুল ঠাকুর (দেবী দুর্গা, কালী, লক্ষ্মী) সন্তষ্টির জন্য অর্ঘ করা হয়। শোলার কদম বা ঝোরা ফুল শুভ কাজ বা মানতের জন্য ব্যবহার হয়। সনাতন ধর্মাবলম্বীরা ঘরের দরজায় এই ফুল টানিয়ে রাখেন যাতে কোন অশুভ শক্তি ঘরে ঢুকতে না পারে।কিন্তু দিন দিন যা আকাশ ছোয়া দাম বেড়ে চলেছে সে ক্ষেত্রে আর কতদিন অন্যের অশুভ শক্তি তাড়ানোর জন্য এই শুভ শোলার ফুল তৈরীর কাজ চালিয়ে যেতে পারবেন তা নিয়েই তারা সন্দেহ প্রকাশ করেছে।