ছাত্র-ছাত্রীদের মনের কথা জানতে জেলা পুলিশের বিশেষ উদ্যোগ বিদ্যালয় জুড়ে বসছে “মনের কথা বক্স”।

0
7

পূর্ব মেদিনীপুর, নিজস্ব সংবাদদাতাঃ- ছাত্র-ছাত্রীদের মনের কথা জানতে উদ্যোগী পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ। তারা তাদের অভিযোগগুলি এই মনের কথা বাক্সে জমা করতে পারবে।
নারী সুরক্ষায় এবার যুগান্তকারী পদক্ষেপ নিল জেলা পুলিশ। সামাজিক বা পারিবারিক শোষণ থেকে শুরু করে ইভটিজার অথবা রোমিওদের দাপটে নাজেহাল কিশোর কিশোরীদের মনের কথা সরাসরি পুলিশের হাতে পৌঁছে দেওয়ার উদ্দ্যেশ্যে স্কুল গুলিতে বসানো হচ্ছে ‘স্বয়ংসিদ্ধা’ বাক্স।
সাথী রায় রাস্তাঘাটে এবং বিভিন্ন জায়গায় সমস্যার সম্মুখীন হয় তাদের জন্যই মূলত এই পদক্ষেপ। বিভিন্ন জায়গায় মানব পাচার শিশু যৌন নির্যাতন বাল্যবিবাহ ও শিশু সুরক্ষা নিয়ে বারে বারে সচেতনতা শিবিরের আয়োজন করা হচ্ছে। উপকূলবর্তী এলাকার রামনগরের কানপুর গুরু প্রসাদ বিদ্যাপীঠ স্কুলে আয়োজিত হল স্বয়ংসিদ্ধার বিশেষ সচেতনতামূলক অনুষ্ঠান। এই অনুষ্ঠানে মূলত ছাত্রীদের সচেতনতামূলক বিশেষ বার্তা দেওয়া হয়। বাল্যবিবাহ রোধে একদিকে যেমন বিশেষ বার্তা দেওয়া হয় অন্যদিকে ছাত্রীরা তারা তাদের অভিযোগগুলি মনের কথা বাক্সে যাতে বিদ্যালয় জমা দিতে পারে তারও বার্তা দেয় রামনগর থানা পুলিশ প্রশাসন।
বয়ঃসন্ধির ছেলেমেয়েদের নানান ভাবে উৎপীড়ন করার সামাজিক ব্যাধি অনেকাংশে ঠেকানো যাবে বলেই মনে করছেন জেলা পুলিশের কর্তারা।

ছাত্রছাত্রীদের সমস্যার বিষয়ে পুলিশ আধিকারীকরা জানাচ্ছেন, কখনো হয়ত স্কুলের ছাত্র-ছাত্রীরা আমাদের সামনেই নিজেদের অসুবিধার কথাগুলো তুলে ধরেন, কখনো বা তারা একটু ইতস্তত: বোধ করেন সবার সামনে নিজের মনের কথা খুলে বলার l সবাই যেমন আমরা সমানভাবে কথা বলতে অভ্যস্ত নই, সেভাবেই নিজের মনের মধ্যে জিনিসগুলো চেপে রাখলেও তৈরি হয় অনেক রকম অসুবিধা l
এই সমস্যাগুলি বিবেচনা করেই ‘স্বয়ংসিদ্ধা’ প্রচার অভিযানের মাধ্যমে পুলিশের দল প্রতিদিনই পৌঁছে যাচ্ছেন পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন প্রান্তে l এই বাক্সের মাধ্যমে বয়:সন্ধির ছেলেমেয়েরা খুব সহজেই পুলিশকে জানাতে পারবে তাদের মনের কথা। জেলা পুলিশ সূত্রে খবর, ইতিমধ্যে পূর্ব মেদিনীপুরের প্রায় ১০০টিরও বেশী স্কুলে এই স্বয়ংসিদ্ধা বাক্স রাখা হয়েছে। আস্তে আস্তে প্রায় সকল বিদ্যালয়ে এই মনের কথা বাক্স বসানো হবে।
আজকের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রামনগর ২ নম্বর ব্লকের সভাপতি অনুপ গিরি,উপস্থিত ছিলেন রামনগর -২ পঞ্চায়েত সমিতির সদস্য অনুপ কুমার মাইতি ,, উপস্থিত ছিলেন এলাকার প্রধান গীতশ্রী মাইতি। রামনগরের পুলিশ আধিকারিক সহ বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা।

শুধু অভিযোগ বাক্স বসিয়েই থেমে থাকেনি জেলা পুলিশ। যে কোনও সময় বিপদে পড়া মহিলাদের সাহায্যের জন্য একটি বিশেষ ফোন নম্বরও চালু করা হয়েছে জেলা পুলিশের তরফ থেকে। মহিলা সুরক্ষার এই নম্বরটি হল ‘9800775999‘। সপ্তাহের ৭ দিন ২৪ ঘন্টা এই ফোন নম্বরে কল করে অথবা হোয়াটঅ্যাপ করেও অনায়াসেই পুলিশের সহায়তা পেতে পারেন আপনারা। বিশেষতঃ মহিলাদের সুরক্ষার জন্য এই ফোন নম্বর বিশেষ ভাবে উপযোগী। পর্যটকরাও এই নম্বরে ফোন করে পুলিশের সহায়তা পেতে পারেন।