প্রমথনাথ মিত্র, যিনি ব্যারিস্টার পি মিত্র নামেই অধিক পরিচিত ছিলেন, প্রয়াণ দিবসে শ্রদ্ধাঞ্জলি ।

0
20

সূচনা— প্রমথনাথ মিত্র ভারতে বিপ্লবী প্রতিষ্ঠান সংগঠনের গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন। তিনি ব্যারিস্টার পি মিত্র নামেই অধিক পরিচিত ছিলেন। প্রমথনাথ মিত্র ছিলেন একজন বাঙালি ভারতীয় ব্যারিস্টার এবং ভারতীয় জাতীয়তাবাদী যিনি ভারতীয় বিপ্লবী সংগঠন অনুশীলন সমিতির প্রথম দিকের প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্যে ছিলেন।

প্রারম্ভিক জীবন—  প্রমথনাথ মিত্র ১৮৫৩ সালের ৩০ অক্টোবর বর্তমান ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগণা জেলার নৈহাটিতে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম বিপ্রদাস।
প্রমথনাথ মিত্র একজন সুপরিচিত ব্যারিস্টার ছিলেন যিনি কলকাতা হাইকোর্টে অনুশীলন করতেন এবং ফৌজদারি আইনের ক্ষেত্রে তার চিহ্ন তৈরি করেছিলেন।  তিনি ছিলেন বাংলার নতুন জাতীয়তাবাদী আন্দোলনের অন্যতম প্রধান নেতা।    মিত্র পড়াশোনা করতে ইংল্যান্ডে যান, ১৮৭৫ সালে দেশে ফিরে আসেন।

বিপ্লবী জীবন—-

ইংল্যান্ডে পড়াশোনা করবার সময়ে তিনি আয়ারল্যান্ড এবং রাশিয়ার বিপ্লবীদের কথা জানতে পারেন এবং দেশে ফিরে বিপ্লবী দল গঠনের সংকল্প করেন। বিংশ শতকের প্রথম দিকে যে সব গুপ্ত সমিতি দেশে প্রতিষ্ঠিত হয়েছিল তিনি তাদের মধ্যে সংযোগ রক্ষা করতেন।  ১৯০২ সালের প্রথম দিকে সতীশ চন্দ্র বসু মিত্রের কাছে প্রস্তাব নিয়ে আসেন।  সতীশ নিবেদিতার দ্বারা অনুপ্রাণিত হয়ে একটি শারীরিক সংস্কৃতি গোষ্ঠী শুরু করেছিলেন, যেটিকে বলা হয়েছিল, বঙ্কিম চন্দ্র চ্যাটার্জি, অনুশীলন সমিতি বা সাংস্কৃতিক সোসাইটির একটি বইয়ের পরে।  বন্ধুরা তাকে বলেছিল যে মিত্র হয়তো সংগঠনের পিছনে তার ওজন রাখতে ইচ্ছুক।  সতীশ ফোন করে সমিতির প্রধান হওয়ার প্রস্তাব গ্রহণ করলে ব্যারিস্টার খুশি হন।  ২৪ মার্চ ১৯০২ সালে, তিনি সতীশ চন্দ্র বসু কর্তৃক প্রতিষ্ঠিত ভারত অনুশীলন সমিতির পরিচালক নির্বাচিত হন এবং এর আর্থিক দায়িত্বও গ্রহণ করেন।  সেই সময়ে যতীন ব্যানার্জী কলকাতায় তাঁর জিমনেসিয়াম স্থাপন করছিলেন।  শ্রী অরবিন্দ তাঁকে সরলা দেবীর পরিচয়পত্র দিয়েছিলেন।  যতীন তার সাথে দেখা করেন, প্রমথনাথ মিত্র এবং অন্যান্য শারীরিক সংস্কৃতিতে আগ্রহী।  মিত্র যতীন ও সতীশকে বাহিনীতে যোগদানের পরামর্শ দেন।  দুজনে একমত হন এবং ১৯০২ সালের মার্চ মাসে একটি নতুন, সম্প্রসারিত অনুশীলন সমিতি প্রতিষ্ঠিত হয়।
১৯০৩ সালের ফেব্রুয়ারিতে, শ্রী অরবিন্দ প্রমথনাথ মিত্রের সাথে আলোচনা করেছিলেন, যাকে তিনি গোপন সমাজে সূচনা করেছিলেন।  দু’জন সামগ্রিক পদ্ধতির বিষয়ে একমত হন: প্রদেশ জুড়ে সমিতি প্রতিষ্ঠা করা, শারীরিক সংস্কৃতিতে প্রশিক্ষণ দেওয়া এবং, যখন সঠিক সময় ছিল, বিপ্লবী ধারণাগুলি প্রবর্তন করা।১৯০৬ খ্রিষ্টাব্দে তিনি নিখিল বঙ্গ বৈপ্লবিক সমিতির এবং কলকাতায় সুবোধ মল্লিকের বাড়িতে অনুষ্ঠিত নিখিল বঙ্গ বিপ্লবী সম্মেলনের সভাপতি ছিলেন। তিনি বাঙালিদের শারীরিক ব্যায়ামের উপর গুরুত্ব দিতেন।
শিক্ষকতা, অনুপ্রেরণা  ও লেখালেখি–

হাইকোর্টে ব্যারিস্টার হিসেবে প্র্যাকটিস করার পাশাপাশি মিত্র রিপন কলেজে শিক্ষকতা করতেন। তিনি ভাল বক্তা এবং ইংরেজি লেখায় দক্ষ ছিলেন । প্রমথনাথ যোগী বিজয় গোস্বামীর শিষ্য ছিলেন এবং স্বামী বিবেকানন্দের দ্বারাও ব্যাপকভাবে প্রভাবিত ছিলেন।  মিত্রের লেখার মধ্যে রয়েছে একটি উপন্যাস -যোগী; গ্রন্থ : তর্কতত্ত্ব, জাতি ও ধর্ম এবং ভারতের বৌদ্ধিক অগ্রগতির ইতিহাস।

প্রয়াণ—-

২৩ সেপ্টেম্বর ১৯১০ এই মহান সংগ্রামী নেতার প্রয়াণ ঘটে।

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।