ভারতীয় বিপ্লববাদের জননী, ভিকাজী রুস্তম কামা।

0
24

সূচনা— ভিকাইজি রুস্তম কামা (২৪ সেপ্টেম্বর, ১৮৬১ – ১৩ আগস্ট, ১৯৩৬) ছিলেন একজন বিখ্যাত ভারতীয় স্বাধীনতা কর্মী।  একটি ধনী পার্সি পরিবার থেকে আসা, ভিখাইজি অল্প বয়সেই জাতীয়তাবাদী কারণের প্রতি আকৃষ্ট হন।  কয়েক বছর ধরে ইউরোপে নির্বাসিত, তিনি বিশিষ্ট ভারতীয় নেতাদের সাথে কাজ করেছেন।  তিনি ‘প্যারিস ইন্ডিয়ান সোসাইটি’ সহ-প্রতিষ্ঠা করেন এবং ‘মদনের তালওয়ার’-এর মতো সাহিত্যকর্ম প্রতিষ্ঠা করেন এবং জার্মানির স্টুটগার্টে দ্বিতীয় সমাজতান্ত্রিক কংগ্রেসে যোগদানের সময় বিদেশে ভারতীয় পতাকা উত্তোলনকারী প্রথম ব্যক্তি হিসেবে আবির্ভূত হন।  তাকে ভারতীয় বিপ্লববাদের জননী বলা হয়।

প্রারম্ভিক জীবন—- মাদাম কামা  কামা ১৮৬১ সালের ২৪ সেপ্টেম্বর বোম্বেতে (বর্তমানে মুম্বাই) সোরাবজি ফ্রামজি প্যাটেল এবং জয়জিবাই সোরাবজি প্যাটেলের ধনী গুজরাটি পারসি পরিবারে জন্মগ্রহণ করেন।  তার বাবা একজন বণিক এবং পার্সি সম্প্রদায়ের একজন বিশিষ্ট সদস্য ছিলেন।  তার বাবা-মা শহরের একজন পরিচিত দম্পতি ছিলেন।  তার সময়ের বেশ কিছু পার্সি মেয়ের মতো, ভিকাইজিও আলেকজান্দ্রা নেটিভ গার্লস ইংলিশ ইনস্টিটিউশনে পড়াশোনা করেছেন।  শৈশবকালে তিনি ছিলেন অধ্যবসায়ী এবং শৃঙ্খলাবদ্ধ এবং ভাষার প্রতি তার দক্ষতা ছিল।  এমন একটি পরিবেশে বেড়ে ওঠা যেখানে ভারতীয় জাতীয়তাবাদী আন্দোলন ধীরে ধীরে গতি লাভ করছিল, তিনি সেই কারণের দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন যেটি তাকে বিভিন্ন বৃত্তে এই বিষয়ে দক্ষতার সাথে তর্ক করতে দেখেছিল।ভিখাজি রুস্তম কামা সামাজিক ও জনকল্যাণমূলক কাজে বেশিরভাগ সময় ব্যস্ত থাকতেন।

বৈবাহিক জীবন—  তিনি ৩ আগস্ট, ১৮৮৫ সালে একজন ধনী ব্রিটিশ-পন্থী আইনজীবী রুস্তম কামাকে বিয়ে করেন। রুস্তম ছিলেন খরশেদজি রুস্তমজি কামা (কে. আর. কামা নামেও পরিচিত) এর ছেলে এবং রাজনীতিতে আসতে চেয়েছিলেন।  সামাজিক-রাজনৈতিক বিষয়গুলির সাথে ভিখাইজির মেলামেশা তার স্বামীর দ্বারা ভালভাবে নেওয়া হয়নি যার ফলে দম্পতির মধ্যে মতপার্থক্য দেখা দেয়, যা একটি অসুখী দাম্পত্যে পরিণত হয়েছিল।

বিপ্লবী কর্মকাণ্ড—-

১৮৯৬ সালে বোম্বাই এলাকায় দুর্ভিক্ষ ও প্লেগ আক্রান্ত হলে কামা মেডিকেল কলেজের সেবামূলক কাজে যোগ দেন ও নিজেও প্লেগে আক্রান্ত হন। স্বাস্থ্যোদ্ধারের জন্যে লন্ডন যান তিনি। ১৯০৮ সালে বিপ্লবী শ্যামজী কৃষ্ণ বর্মা ও দাদাভাই নৌরোজি>র সাথে তার আলাপ হয়। তিনি নৌরোজির ব্যক্তিগত সচিব ছিলেন। কামা হোমরুল আন্দোলনের সাথে যুক্ত হয়ে পড়েন। ব্রিটিশ সরকার তার এই কার্যকলাপ ভাল চোখে দেখেনি। দেশে ফেরার জন্য তাকে মুচলেকা দেওয়ার প্রস্তাব দেওয়া হয় এই শর্তে যে তিনি ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলন এর সাথে নিজেকে সংযুক্ত রাখবেননা, কামা এই প্রস্তাব প্রত্যাখ্যান করেন। প্যারিসে গিয়ে তিনি প্যারিস ইন্ডিয়া সোসাইটি তৈরি করেন বিদেশে বসবাসস্থিত জাতীয়তাবাদী ব্যক্তিদের সাথে।

বিদেশে ভারতীয় পতাকা উত্তোলনকারী প্রথম ব্যক্তি—

দ্বিতীয় আন্তর্জাতিকের সপ্তম কংগ্রেস, ১৯০৭ সালে জার্মানির স্টুটগার্টে অনুষ্ঠিত আন্তর্জাতিক সমাজতান্ত্রিক কংগ্রেস, ২২শে আগস্ট ভিকাইজি উপস্থিত ছিলেন। সম্মেলনে, তিনি ভারতীয় উপমহাদেশে দুর্ভিক্ষের ক্ষতিকর প্রভাব সম্পর্কে প্রতিনিধিদের অবহিত করেন। তিনি সাম্য, মানবাধিকার এবং ব্রিটিশ রাজ থেকে তার মাতৃভূমির স্বাধীনতার জন্য আবেদন করেছিলেন।  সাহসী এবং দৃঢ়প্রতিজ্ঞ ভিখাইজি বিশ্বজুড়ে শত শত প্রতিনিধিদের সামনে ভারতীয় পতাকাটি উড়িয়ে দেন এবং একে “ভারতীয় স্বাধীনতার পতাকা” হিসাবে অভিহিত করেন।  তিনি তার জ্বালাময়ী বক্তৃতায় সকলকে স্তব্ধ করে দিয়ে বলেছিলেন “দেখুন, স্বাধীন ভারতের পতাকা জন্মেছে!  এটি তরুণ ভারতীয়দের রক্ত ​​দ্বারা পবিত্র হয়ে উঠেছে যারা এর সম্মানে তাদের জীবন উৎসর্গ করেছিল।  এই পতাকার নামে, আমি সারা বিশ্বের স্বাধীনতাপ্রেমীদের কাছে এই সংগ্রামকে সমর্থন করার আহ্বান জানাচ্ছি।  তিনি সম্মেলনে প্রতিনিধিদের স্বাধীন ভারতের প্রথম পতাকাকে দাঁড়িয়ে অভিবাদন জানানোর আবেদন জানান।  তিনি ভার্মার সাথে পতাকাটির ডিজাইন করেছিলেন।  কলকাতা পতাকার একটি পরিবর্তিত সংস্করণ হিসাবে বিবেচিত, এটি ভারতের বর্তমান জাতীয় পতাকার নকশায় বিবেচিত টেমপ্লেটগুলির মধ্যে গণনা করা হয়।  ভারতীয় স্বাধীনতা কর্মী ইন্দুলাল ইয়াগনিক পরে ব্রিটিশ ভারতে একই পতাকা পাচার করেন, যা বর্তমানে পুনের ‘মারাঠা’ এবং ‘কেশরি’ লাইব্রেরিতে প্রদর্শিত হয়।

ব্রিটিশ শাসন ও শোষণের তীব্র সমালোচনা; শ্রীমতি কামার সম্পত্তি বাজেয়াপ্ত—

১৯০৭ খ্রিষ্টাব্দের ২২ আগস্ট তিনি জার্মানির স্টুটগার্ট শহরে অনুষ্ঠিত এক আন্তর্জাতিক সমাজবাদী সম্মেলনে ভারতের তিন রঙা পতাকার নিচে দাঁড়িয়ে ভারতে ব্রিটিশ শাসন ও শোষণের তীব্র সমালোচনা করেন মাদাম কামা। বিপ্লবীদের দমন পীড়ন নির্যাতন চালিয়ে বিপ্লবী কার্যকলাপ বন্ধ করার জন্য বিলাতে ভারত সচিবের একান্ত সচিব স্যার কার্জন উইলি সক্রিয় ছিলেন। ফলে শ্যামজি কৃশণবর্মার ঘনিষ্ট সহযোগী মদন লাল ধিংড়া কার্জন উইলিকে হত্যা করে বিপ্লবীদের ওপর নির্যাতনের প্রতিশোধ নেন। এই ঘটনাকে কেন্দ্র করে লন্ডনে কঠোর নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়। বিনায়ক দামোদর সাভারকরকে গ্রেপ্তার করে বিচারের জন্য ভারতে পাঠানো হয়। পথিমধ্যে সাভারকর পালাবার চেষ্টা করেন ফ্রান্স উপকূলে। এসময় মাদাম কামার সাহায্য পাওয়ার সুযোগ তিমি পাননি। তাকে ধরে ব্রিটিশ পুলিশ। কামাকেও ফেরত পাঠানোর দাবী তোলে ইংল্যান্ড কিন্তু ফ্রান্স সরকার তা গ্রহণ না করায় শ্রীমতি কামার সম্পত্তি বাজেয়াপ্ত করে। সোভিয়েত রাশিয়া থেকে রুশ বিপ্লবের নেতা লেনিন শ্রীমতি কামাকে আমন্ত্রন জানান তার দেশে আশ্রয় নেওয়ার জন্যে যদিও কামা সেখানে যেতে পারেননি।

মৃত্যু—-

ভিখাইজি ১৯৩৫ সালের নভেম্বরে জাহাঙ্গীরের সাথে ভারতে ফিরে আসেন।  ১৩ আগস্ট, ১৯৩৬-এ, নির্ভীক বিপ্লবী যিনি সুদূর ইউরোপ থেকে ভারতের স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, ব্রিটিশ ভারতের বোম্বেতে পার্সি জেনারেল হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।