নারী ও তাদের সুরক্ষায় বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া চলছে।

0
15

দঃ দিনাজপুর, নিজস্ব সংবাদদাতাঃ- বর্তমান সময়ে নারী ও তাদের সুরক্ষা ভীষণ ভাবে সারা ভারতবর্ষ তথা এই রাজ্যে বিরাট প্রশ্নের মুখে । স্কুল, কলেজ , বিশ্ববিদ্যালয়, হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র,চাকুরিস্থল, এমন কি তার পারিবারিক বৃত্তের মধ্যেও , যৌণ নির্যাতন, ধর্ষণ, গণ ধর্ষণ ও খুন ঘটে চলেছে যে কোন বয়সের মেয়ে ও নারীদের সাথে, ধর্ম, বর্ণ , নির্বিশেষে । কারণ তাদের একটাই জাতি “নারী জাতি” । এটা সারা ভারতবর্ষ জুড়েই ঘটে চলেছে গত কিছু দিন আগে এই রাজ্যে “আর জি কর কান্ড” অতি ভয়ঙ্কর ভাবে এক তরুণী ডাক্তার কে ধর্ষণ করে মেরে ফেলা হয়েছে, যার ফলে সারা রাজ্য তথা দেশ জুড়ে অভুতপূর্ব গণ আন্দোলন সংঘবদ্ধ হয়েছে, চারিদিকে হাজার হাজার ডাক্তার,নারী, পুরুষ, শিশু, বালক, বালিকা , কিশোর, কিশোরী রাস্তায় নেমেছে যেকোন বয়স নির্বিশেষে ।
এই বিষয় এ ওয়ার্ল্ড ট্র্যাডিশনাল শোতোকান ক্যারাটে ফেডারেশন এর উত্তরবঙ্গ প্রধান, বিশিষ্ট আত্মরক্ষা বিশারদ ( সেল্ফ ডিফেন্স) প্রশিক্ষক শিহান শঙ্কর কুমার মন্ডল এই বিষয় এ বলেন, এটি একটি
ভীষণভাবে চরম উদাসীনতা নারী সুরক্ষার ।
এর জন্য মূলত দায়ী প্রতিটা অবিভাবক , স্কুল , কলেজ , সর্বপরি সরকার
প্রথম তালিকায় মা, বাবা
যারা শুধু পড়াশোনা , অন্যান্য বিষয়ে সন্তান দের ব্যস্ত রাখেন , কিন্তু সব থেকে যেটা আগে দরকার , সন্তান এর আত্মরক্ষার বিষয় টি সুনিশ্চিত করার প্রচেষ্টা ও পদক্ষেপ হিসাবে স্কুল এর পরে হাত টি ধরে নিকটবর্তী সেল্ফ ডিফেন্স প্রশিক্ষণ কেন্দ্র নিয়ে যাওয়া , কিন্তু তারা সেটি কখনোই করেন না । নিয়ে যান নাচ, গান, আঁকা, উকি আর আর একটি অ্যান্ড্রয়েড ফোনএ । জীবন আর সম্মান ই যদি না থাকে , তাহলে কি বা মূল্য পড়াশুনা, আর অন্যান্য অ্যাক্টিভিটির?

দ্বিতীয় স্কুল, কলেজ।
তারা অন্যান্য বিষয় এর মত সেল্ফ ডিফেন্স বা মার্শাল আর্ট কে আবশ্যক পাঠ্যক্রমে রাখেন না , এই সব প্রতিষ্ঠান গুলোই তো সমাজ গড়ার কান্ডারী
প্রতিটা স্কুল কলেজ এর উচিত সেল্ফ ডিফেন্স এর মত বিষয় টা কে ভীষণ গুরুত্ব দেওয়া ।

তৃতীয় রাজ্য সরকার ( সে যেই দলের ই হোক)
বর্তমান রাজ্য সরকার ক্ষীণ একটা প্রয়াস শুরু করেছে 2015 সাল থেকে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে কন্যাশ্রী, উদিতা, সুকন্যা র মাধ্যমে বছরে মাত্র 12 থেকে 15 দিন এর সেল্ফ ডিফেন্স ট্রেনিং এর , ক্লাস এইট থেকে টুয়েলভ , ক্লাশ ওয়ান থেকে কেন নয় ?

মাত্র 12 থেকে 15 দিনে সেল্ফ ডিফেন্স এর এক বিন্দু ও শেখা সম্ভব নয়, চাই স্কুল এর পাঠ্য ক্রমে পার্মানেন্ট অতি আবশ্যক পাঠ্যক্রম এর অন্তর্গত করা ।
শিহান শঙ্কর কুমার মন্ডল জানান , আমি
সেই দিক লক্ষ্য রেখে নারি দের নিজে দের আত্বক্ষার জন্য দক্ষিণ দিনাজপুর জেলার বিভিন্ন এলাকায় ওয়ার্ল্ড ট্রাডিশনাল ক্যারেটের পক্ষ থেকে আমি আমার সামাজিক কর্তব্য ও দ্বায়িত্ব মনে করে আমার দক্ষিণ দিনাজপুর ও উত্তর দিনাজপুর এর প্রতিটি (12 টা) কেন্দ্রে সপ্তাহে এক দিন করে আগামী পাঁচ বছর বা তার থেকে বেশি সময় বিনামূল্যে প্রশিক্ষণ দেবো , আর এটা তেই ঘটতে পারে নারী শক্তির শসক্তিকরণ ।

বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া চলছে

মূলত এই প্রশিক্ষণ কেন্দ্র টি দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট, ফুলবাড়ী, প্রাণসাগর, রামপুর, গঙ্গারামপুর, বুনিয়াদপুর, কুশমুন্ডি, কালিয়াগঞ্জ, রায়গঞ্জ , দৌলতপুর, মালদা , ও কলকাতা ও জেলার প্রতিটি ব্লকের ক্লাব প্রাংগনে দেওয়া হচ্ছে , বলে জানান প্রশিক্ষক শংকর কুমার মন্ডল।
তিনি নিজে একজন 45 বৎসর এর অভিজ্ঞ ক্যারাটে, জুডো, কবুডো এক্সপার্ট
5 th ডান ব্ল্যাক বেল্ট, গোল্ড মেডেলিস্ট
3 টাইমস ন্যাশনাল চ্যাম্পিয়ন , ন্যাশনাল রেফারি ও জাজ