অগ্নিকান্ডের মত ঘটনা রুখতে এবার পতিরাম এলাকায় একটি অস্থায়ী দমকল কেন্দ্র খোলার উদ্যোগ নিল দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন।

0
8

নিজস্ব সংবাদদাতা, বালুরঘাট :- অগ্নিকান্ডের মত ঘটনা রুখতে এবার পতিরাম এলাকায় একটি অস্থায়ী দমকল কেন্দ্র খোলার উদ্যোগ নিল দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন। পতিরাম তো বটেই, কুমারগঞ্জ ব্লক এবং তার আশপাশের বিস্তীর্ণ এলাকা প্রয়োজনে এই উদ্যোগ।
দক্ষিণ দিনাজপুর জেলার ৮ টি ব্লকের জন্য বালুরঘাট, গঙ্গারামপুর এবং বংশীহারী ব্লকের বুনিয়াদপুরে রয়েছে মোট তিনটি ফায়ার স্টেশন বা দমকল কেন্দ্র। বালুরঘাটে ৮ টি, গঙ্গারামপুরে ৪ এবং বুনিয়াদপুরের ৩ টি গাড়ির সাহায্যে চলে অগ্নিনির্বাপণ। তবে বালুরঘাট স্টেশনের অধীনে রয়েছে পতিরাম, কুমারগঞ্জ, বোল্লা, বাউল, হিলি, ঠাকুরপুরা, তপন, ত্রিমোহীনি, তিওর সহ সীমান্তবর্তী এলাকাগুলি। স্বাভাবিকভাবেই এই স্টেশন থেকে এতগুলি এলাকা কভার করা সম্ভব হয়না। এদিকে, বালুরঘাট স্টেশনের যত অগ্নিকান্ড তার পঞ্চাশ শতাংসই কুমারগঞ্জ ব্লকে। স্বাভাবিকভাবেই কুমারগঞ্জকে কভার করার মত আরেকটি দমকল কেন্দ্র করার দাবি ওঠে। অবশেষে পতিরাম এলাকায় একটি অস্থায়ী দমকল কেন্দ্র চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।
দমকল বিভাগ সূত্রে খবর, পতিরাম থেকে খুব কাছেই কুমারগঞ্জ ব্লকটি। নয়া অস্থায়ী দমকল কেন্দ্রর জন্য প্রথমে পতিরাম থানা সংলগ্ন একটি জায়গা দেখা হয়। কিন্ত সেখানে এই কেন্দ্র গড়তে গেলে অনেক দোকানপসার ভাঙা পরবে। অবশেষে পতিরাম-ত্রিমোহীনি ৫১২ নম্বর জাতীয় সড়কের পতিরামে একটি ভবণকে আপাতত অস্থায়ী দমকল কেন্দ্রর জন্য চিহ্নিত করা হয়েছে। বালুরঘাট স্টেশনের অধীনে থাকা পতিরামের অস্থায়ী কেন্দ্রে, দুটি গাড়ি স্ট্যান্ড বাই এবং ৮ জন কর্মী রাখার পরিকল্পনা রয়েছে।