আন্তর্জাতিক তোতলামি সচেতনতা দিবস।

0
5

আন্তর্জাতিক তোতলামি সচেতনতা দিবস প্রতি বছর 22 অক্টোবর পালন করা হয়। তোতলানো হল একটি যোগাযোগ ব্যাধি যেখানে পুনরাবৃত্তি — বা শব্দ এবং শব্দাংশের অস্বাভাবিক থেমে যাওয়া — কথার প্রবাহকে ভেঙে দেয়। কথা বলার সাথে জড়িত অস্বাভাবিক মুখ এবং শরীরের নড়াচড়াও হতে পারে। আন্তর্জাতিক তোতলামি সচেতনতা দিবসটি তোতলানোদের জন্য একটি সহায়ক স্পটলাইট উজ্জ্বল করে এবং এর কারণ সম্পর্কে জনসাধারণকে শিক্ষিত করে।

আন্তর্জাতিক তোতলামি সচেতনতা দিবসের ইতিহাস—–

1998 সালে প্রতিষ্ঠিত, আন্তর্জাতিক তোতলামি সচেতনতা দিবস এই নির্দিষ্ট যোগাযোগ ব্যাধির সাথে বসবাসকারী বিশ্বজুড়ে লক্ষ লক্ষ লোক (প্রায় এক শতাংশ) সম্পর্কে সচেতনতা বাড়াতে চায়।

সাধারণত লোকেরা যখন তোতলানো বোঝায়, তারা একটি নির্দিষ্ট শব্দের পুনরাবৃত্তি কল্পনা করে; তবে তোতলানো স্বরবর্ণ বা শব্দাংশের প্রসারণ সহ অন্যান্য অনেক রূপে আসে। এই অবস্থাটিও পরিবর্তনশীল, মানে তোতলার তীব্রতা অসামঞ্জস্যপূর্ণ। কিছু দিন একজন ব্যক্তি মাত্র কয়েকবার তোতলাতে পারে যখন অন্যরা তোতলাতে পারে তাদের বেশিরভাগ মিথস্ক্রিয়াকে প্রভাবিত করতে পারে।

যারা তোতলাতে থাকে তাদের সাথে এই ব্যাধি সম্পর্কে জ্ঞানের অভাবের কারণে দীর্ঘদিন ধরে দুর্ব্যবহার করা হয়। 19 শতকের ইউরোপে, বক্তৃতা ব্যাধি দ্বারা প্রভাবিত ব্যক্তিদের জন্য অস্ত্রোপচারের সুপারিশ করা হয়েছিল। সার্জনরা জিহ্বার পিছনের দিক থেকে একটি ত্রিভুজাকার কীলক অপসারণ করতে, সেইসাথে ঘাড় এবং ঠোঁটের স্নায়ু এবং পেশী কাটাতে কাঁচি ব্যবহার করবেন। অন্যান্য সার্জনরা ইউভুলা ছোট করার বা টনসিল অপসারণের অনুশীলন করেন। এই অভ্যাসগুলি পরে পরিত্যাগ করা হয়েছিল কারণ রোগীদের মৃত্যুর জন্য রক্তক্ষরণ হচ্ছিল এবং যারা বেঁচে গিয়েছিল তাদের তোতলামি ছিল।

যদিও এখন এটা বোঝা যায় যে তোতলানো একটি স্নায়বিক ব্যাধি যা বিকাশগত হতে পারে (শিশুকালে প্রাপ্ত) বা অর্জিত হতে পারে (ট্রমা বা মাদকের অপব্যবহারের কারণে প্রাপ্তবয়স্ক হিসাবে বিকাশ), এখনও একটি কলঙ্কের বাতাস রয়েছে যা যারা এটির সাথে বসবাস করে তাদের অনুসরণ করে। .  এই আন্তর্জাতিক তোতলামি সচেতনতা দিবসে, বিজ্ঞান, রাজনীতি, দর্শন, শিল্প, সিনেমা এবং সঙ্গীতে তোতলানোদের অবদানকে আমরা স্বীকৃতি দিই, এমন অবস্থায় নিজেকে শিক্ষিত করুন।