আজ বিশ্ব জুনোসিস দিবস, জানুন দিনটি কেন পালিত হয় এবং গুরুত্ব।

0
23

বিশ্ব জুনোসিস দিবস 2024: জুনোসিস বা জুনোটিক রোগগুলি প্রাণীদের থেকে উদ্ভূত সংক্রমণ বা সংক্রামক রোগকে বোঝায়। সোয়াইন ফ্লু হোক বা, জলাতঙ্ক বা বার্ড ফ্লু বা খাদ্যজনিত সংক্রমণ, প্রচুর সংখ্যক রোগের উত্স প্রাণীদের মধ্যে রয়েছে, যা মানুষের জন্য মারাত্মক হতে পারে। সিডিসি দ্বারা একটি সমীক্ষা চালানো হয়েছিল যা দেখায় যে আজ পর্যন্ত বিদ্যমান সমস্ত রোগের মধ্যে প্রায় 60 শতাংশই জুনোটিক প্রকৃতির এবং প্রায় 70 শতাংশ উদীয়মান সংক্রমণের উত্স প্রাণীদের মধ্যে রয়েছে। মানুষের স্বাস্থ্যের উপর জুনোটিক রোগের প্রভাব বোঝা এবং প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ। প্রতি বছর, জুনোটিক রোগ সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে বিশ্ব জুনোসেস দিবস পালন করা হয়। আমরা যখন গুরুত্বপূর্ণ দিনটি উদযাপন করার প্রস্তুতি নিই, তখন এখানে কয়েকটি বিষয় আমাদের মনে রাখা উচিত।

বিশ্ব জুনোসেস দিবস 2024: তারিখ——

প্রতি বছর ৬ জুলাই বিশ্ব জুনোসেস দিবস পালন করা হয়। এ বছর শনিবার বিশ্ব জুনোসেস দিবস পালিত হবে।

বিশ্ব জুনোসেস দিবস 2024: ইতিহাস—–

6 জুলাই, 1885-এ, ফরাসি জীববিজ্ঞানী লুই পাস্তুর একটি ছোট ছেলেকে জলাতঙ্কের টিকা দিয়েছিলেন যেটিকে একটি র‍্যাবিড কুকুর কামড়েছিল। এই ভ্যাকসিন নিশ্চিত করেছে যে ছেলেটি সংক্রমণ থেকে রক্ষা পেয়েছে। 29শে সেপ্টেম্বর, 1976-এ, ইবোলা আবিষ্কৃত হয়েছিল, যা কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রের ইবোলা নদীর নামে নামকরণ করা হয়েছিল। 30 জানুয়ারী, 2020-এ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা COVID-19 কে বিশ্ব স্বাস্থ্য জরুরী হিসাবে ঘোষণা করেছে। জাতিগুলি লকডাউনে চলে গিয়েছিল এবং ভাইরাসের একাধিক তরঙ্গ এসেছিল৷ পরে, কোটি কোটি মানুষকে কোভিড-১৯ ভ্যাকসিন দেওয়া হয়েছিল৷ যেদিন লুই পাস্তুর সফলভাবে প্রথম জলাতঙ্কের টিকা দিয়েছিলেন এবং একটি জীবন বাঁচিয়েছিলেন সেই দিনটিকে স্মরণ করার জন্য 6 জুলাই বিশ্ব জুনোসেস দিবস পালন করা হয়।

বিশ্ব জুনোসেস দিবস 2024: তাৎপর্য——

এই গুরুত্বপূর্ণ দিনটি পালন করার সর্বোত্তম উপায় হ’ল জুনোটিক রোগগুলি কীভাবে ছড়িয়ে পড়তে পারে তা বোঝা। যদি আমাদের বাড়িতে একটি পোষা প্রাণী থাকে, তাহলে আমাদের নিজেদের এবং তাদের আশেপাশের লোকদের নিরাপদ রাখতে তাদের টিকা দেওয়া উচিত। পোষা প্রাণীদের আশ্রয়কেন্দ্রে, প্রায়শই পশুদের সঠিকভাবে টিকা দেওয়া হয় না। আমরা এর জন্য স্বেচ্ছাসেবক করতে পারি। আমাদের জুনোটিক রোগ সম্পর্কেও পড়া উচিত এবং তাদের প্রভাব বোঝা উচিত, সেইসাথে তাদের প্রতিরোধ করার জন্য আমরা যে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে পারি।

।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।