মুহাম্মদ বিন কাসিম : সিন্ধু বিজয়ী।

0
25

8ম শতাব্দীর প্রথম দিকে, ভারতীয় উপমহাদেশ ছিল বৈচিত্র্যময় সংস্কৃতি, ধর্ম এবং রাজ্যের দেশ। বর্তমান পাকিস্তানে অবস্থিত সিন্ধু অঞ্চলটি হিন্দু ব্রাহ্মণ রাজবংশ দ্বারা শাসিত ছিল। যাইহোক, 711 খ্রিস্টাব্দে, মুহাম্মদ বিন কাসিম নামে একজন তরুণ মুসলিম জেনারেল একটি ছোট সেনাবাহিনী নিয়ে সিন্ধুতে আগমন করেন, ইতিহাসের গতিপথ চিরতরে পরিবর্তন করে।

প্রারম্ভিক জীবন এবং প্রচারাভিযান

মুহাম্মদ বিন কাসিম 695 খ্রিস্টাব্দে আরবের তায়েফ শহরে জন্মগ্রহণ করেন। তিনি বনু উমাইয়া বংশের ছিলেন এবং উমাইয়া খলিফা আল-ওয়ালিদ প্রথমের চাচাতো ভাই ছিলেন। বিন কাসিম ছোটবেলা থেকেই যুদ্ধশিল্পে প্রশিক্ষিত হয়েছিলেন এবং দ্রুত উমাইয়া সেনাবাহিনীর সারিতে উঠেছিলেন। তিনি পারস্য বিজয় এবং আরবের বিদ্রোহ দমন সহ বেশ কয়েকটি সামরিক অভিযানে অংশগ্রহণ করেন।

সিন্ধু জয়

711 খ্রিস্টাব্দে, বিন কাসিমকে আল-ওয়ালিদ প্রথম দ্বারা পারস্যের গভর্নর নিযুক্ত করা হয়েছিল। তবে, তিনি শীঘ্রই সিন্ধুর হিন্দু শাসকদের দ্বারা নির্যাতিত মুসলিম বণিকদের কাছ থেকে সাহায্যের জন্য একটি অনুরোধ পান। বিন কাসিম ইসলামী শাসন সম্প্রসারণের একটি সুযোগ দেখেছিলেন এবং 6,000 সৈন্যের একটি ছোট বাহিনী নিয়ে সিন্ধুর উদ্দেশ্যে যাত্রা করেন।

মুসলিম বাহিনী হিন্দু বাহিনীর কঠোর প্রতিরোধের সম্মুখীন হয়, কিন্তু বিন কাসিমের সামরিক কৌশল এবং কূটনীতি সিদ্ধান্তমূলক বলে প্রমাণিত হয়। তিনি হিন্দু রাজা দাহিরকে পরাজিত করেন এবং রাজধানী শহর অরোর (বর্তমান রোহরি) দখল করেন। সিন্ধু বিজয় সম্পূর্ণ হয় এবং বিন কাসিম এই অঞ্চলে একটি মুসলিম সরকার প্রতিষ্ঠা করেন।

প্রশাসন ও সংস্কার

সিন্ধুতে বিন কাসিমের প্রশাসন ধর্মীয় সহনশীলতা এবং সাংস্কৃতিক বিনিময় দ্বারা চিহ্নিত ছিল। তিনি হিন্দুদের অবাধে তাদের ধর্ম পালনের অনুমতি দিয়েছিলেন এবং এমনকি কিছু হিন্দুকে প্রশাসনিক পদে নিযুক্ত করেছিলেন