আধুনিক অলিম্পিক গেমস বা অলিম্পিক কি সে সম্পর্কে জানুন।

0
38

আধুনিক অলিম্পিক গেমস বা অলিম্পিক (ফরাসি: Jeux olympiques ) হল নেতৃস্থানীয় আন্তর্জাতিক ক্রীড়া ইভেন্ট যা গ্রীষ্মকালীন এবং শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতা সমন্বিত করে যেখানে বিশ্বের হাজার হাজার ক্রীড়াবিদ বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে । অলিম্পিক গেমসকে বিশ্বের প্রধান ক্রীড়া প্রতিযোগিতা হিসাবে বিবেচনা করা হয়, যেখানে 200 টিরও বেশি দল অংশগ্রহণ করে, সার্বভৌম রাষ্ট্র এবং অঞ্চলগুলির প্রতিনিধিত্ব করে। ডিফল্টরূপে, গেমগুলি সাধারণত যে বছরে অনুষ্ঠিত হয় সেই বছরের মধ্যে যেকোন বিশ্ব চ্যাম্পিয়নশিপের প্রতিস্থাপন করে (তবে, প্রতিটি ক্লাস সাধারণত নিজস্ব রেকর্ড বজায় রাখে)। প্রতি চার বছর অন্তর অলিম্পিক গেমস অনুষ্ঠিত হয় । 1994 সাল থেকে , তারা চার বছরের অলিম্পিয়াডের সময় প্রতি দুই বছর পর গ্রীষ্মকালীন এবং শীতকালীন অলিম্পিকের মধ্যে পরিবর্তন করেছে।
তাদের সৃষ্টি প্রাচীন অলিম্পিক গেমস দ্বারা অনুপ্রাণিত হয়েছিল , অলিম্পিয়া, গ্রীস 8ম শতাব্দী থেকে খ্রিস্টপূর্ব 4র্থ শতাব্দী পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল। ব্যারন পিয়েরে দে কুবার্টিন 1894 সালে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC) প্রতিষ্ঠা করেন , যার ফলে 1896 সালে এথেন্সে প্রথম আধুনিক গেমস অনুষ্ঠিত হয়। আইওসি হল অলিম্পিক আন্দোলনের নিয়ন্ত্রক সংস্থা , যা অলিম্পিক গেমসে জড়িত সমস্ত সত্তা এবং ব্যক্তিদের অন্তর্ভুক্ত করে। অলিম্পিক চার্টার তাদের গঠন এবং কর্তৃত্ব সংজ্ঞায়িত করে।
20 এবং 21 শতকে অলিম্পিক আন্দোলনের বিবর্তনের ফলে অলিম্পিক গেমসে অনেক পরিবর্তন হয়েছে। এর মধ্যে কিছু সামঞ্জস্যের মধ্যে রয়েছে তুষার ও বরফ খেলার জন্য শীতকালীন অলিম্পিক গেমস, প্রতিবন্ধী ক্রীড়াবিদদের জন্য প্যারালিম্পিক গেমস , 14 থেকে 18 বছর বয়সী ক্রীড়াবিদদের জন্য যুব অলিম্পিক গেমস , পাঁচটি মহাদেশীয় গেমস ( প্যান আমেরিকান , আফ্রিকান , এশিয়ান , ইউরোপীয়) , এবং প্যাসিফিক ), এবং অলিম্পিক গেমসে প্রতিদ্বন্দ্বিতা করা হয় না এমন ক্রীড়াগুলির জন্য বিশ্ব গেমস । আইওসি বধির অলিম্পিক এবং বিশেষ অলিম্পিককেও অনুমোদন করে । IOC- কে বিভিন্ন ধরনের অর্থনৈতিক, রাজনৈতিক এবং প্রযুক্তিগত অগ্রগতির সাথে খাপ খাইয়ে নিতে হবে। ইস্টার্ন ব্লকের দেশগুলি দ্বারা অপেশাদার নিয়মের অপব্যবহার আইওসিকে বিশুদ্ধ অপেশাদারতা থেকে দূরে সরে যেতে প্ররোচিত করেছিল, যেমন কুবার্টিন দ্বারা কল্পনা করা হয়েছিল, গেমসে অংশগ্রহণকারী পেশাদার ক্রীড়াবিদদের গ্রহণযোগ্যতার দিকে । গণমাধ্যমের ক্রমবর্ধমান গুরুত্ব কর্পোরেট স্পনসরশিপ এবং গেমসের সাধারণ বাণিজ্যিকীকরণের সমস্যা তৈরি করেছে। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের ফলে 1916 , 1940 এবং 1944 সালের অলিম্পিক বাতিল হয় ; 1980 এবং 1984 অলিম্পিকে স্নায়ুযুদ্ধের সময় সীমিত অংশগ্রহণের সময় বড় আকারের বয়কট ; এবং কোভিড-১৯ মহামারীর কারণে ২০২০ সালের অলিম্পিক ২০২১ সাল পর্যন্ত স্থগিত করা হয়েছিল ।
অলিম্পিক আন্দোলন আন্তর্জাতিক ক্রীড়া ফেডারেশন (IFs), জাতীয় অলিম্পিক কমিটি (NOCs), এবং প্রতিটি নির্দিষ্ট অলিম্পিক গেমসের জন্য আয়োজক কমিটি নিয়ে গঠিত। সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা হিসাবে, IOC প্রতিটি গেমের জন্য আয়োজক শহর বেছে নেওয়ার জন্য দায়ী, এবং অলিম্পিক চার্টার অনুযায়ী গেমগুলি সংগঠিত করে এবং অর্থায়ন করে ৷ আইওসি অলিম্পিক প্রোগ্রামও নির্ধারণ করে, যার মধ্যে গেমসে প্রতিদ্বন্দ্বিতা করা হবে । অলিম্পিক পতাকা , মশাল এবং উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের মতো বেশ কিছু অলিম্পিক আচার ও চিহ্ন রয়েছে । 2020 গ্রীষ্মকালীন অলিম্পিক এবং 2022 শীতকালীন অলিম্পিকে 14,000 টিরও বেশি ক্রীড়াবিদ 40টি ভিন্ন খেলা এবং 448টি ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। প্রতিটি ইভেন্টে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জনকারীরা অলিম্পিক পদক পায় : যথাক্রমে স্বর্ণ, রৌপ্য এবং ব্রোঞ্জ।
গেমস এমনভাবে বেড়েছে যে এখন প্রায় প্রতিটি দেশের প্রতিনিধিত্ব করা হয়; উপনিবেশ এবং বিদেশী অঞ্চলগুলিকে প্রায়শই তাদের নিজস্ব দল ফিল্ড করার অনুমতি দেওয়া হয়। এই বৃদ্ধি বয়কট , ডোপিং , ঘুষ, এবং সন্ত্রাস সহ অসংখ্য চ্যালেঞ্জ এবং বিতর্ক তৈরি করেছে । প্রতি দুই বছর পর, অলিম্পিক এবং এর মিডিয়া এক্সপোজার ক্রীড়াবিদদের জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতি অর্জনের সুযোগ দেয়। গেমগুলি আয়োজক শহর এবং দেশকে বিশ্বের কাছে নিজেদের তুলে ধরার সুযোগও দেয়।

।। সংগৃহীত।।