হিলির ভারত বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে সোনা পাচারের ছক বানচাল করল বিএসএফ।

0
30

দঃ দিনাজপুর, নিজস্ব সংবাদদাতাঃ- মঙ্গলবার দুপুরে হিলি থানার উত্তর জামালপুর সীমান্ত দিয়ে ভারতে সোনা পাচারের খবর পেয়ে তল্লাশি চালায় বিএসএফ। ঘটনায় এক মহিলার জুতো থেকে ১০টি সোনার বাট উদ্ধার করে বিএসএফ৷ তদন্তে সোনা পাচারের পাণ্ডাকে আটক করতে সমর্থ হয় বিএসএফ।

হিলি থানার ভারত বাংলাদেশ সীমান্তের উত্তর জামালপুর ফটক দিয়ে ভারতে সোনা পাচারের খবর পায় বিএসএফের গোয়েন্দারা। তারপরেই সকাল থেকে উত্তর জামালপুর সীমান্ত ফটকে গোয়েন্দারা অপেক্ষা শুরু করে। দুপুরে কাঁটাতারের ওপারের গ্রামের বাসিন্দা সীমান্ত ফটক পেরিয়ে ভারত প্রবেশের চেষ্টা করতেই সন্দেহ হয় গোয়েন্দাদের। তারপরেই তল্লাশি চালানো হয়। ঘটনায় ৬১ নম্বর ব্যাটেলিয়ন বিএসএফের জওয়ানেরা ছালমা বিবি(৪১) নামে এক মহিলার জুতো থেকে ১০টি সোনার বাট উদ্ধার করে। ওই মহিলাকে জেরা করে সোনা পাচার চক্রের পাণ্ডার তথ্য পায় বিএসএফ। তারপরেই হিলি থানার পুলিশ এবং বিএসএফের যৌথ অভিযানে, হিলি থানার ধলপাড়া পঞ্চায়েতের কিসমটদাপট এলাকা থেকে শীবেন্দ্রনাথ মহন্ত নামে এক ব্যক্তিকে আটক করা হয়। জেরায় ধৃতেরা সোনা পাচার কবুল করেছে বলে বিএসএফ সূত্রে জানা গিয়েছে। ওই ঘটনায় ১০টি সোনার বাটে প্রায় ১১০০ গ্রাম সোনা বাজেয়াপ্ত হয়েছে। ওই বাজেয়াপ্ত করা সোনার বাজার মূল্য ৮০ লক্ষ ৭০ হাজার ১০৪ টাকা। প্রাথমিক আইন প্রক্রিয়া শেষ করে এদিন সন্ধ্যায় বাজেয়াপ্ত করা সোনা সহ আটক দুই পাচারকারীকে শুল্ক দপ্তরের অপরাধ দমন শাখায় হস্তান্তর প্রক্রিয়া শুরু করেছে বিএসএফ।

এপ্রসঙ্গে বিএসএফ এক বিজ্ঞপ্তি জানিয়েছে, গোপন খবরের ভিত্তিতে রেকি করা হয়। তারপরেই এক মহিলাকে সন্দেহ হতে তল্লাশি চালানো হয়। তাতেই ১০টি সোনা বাট উদ্ধার হয়েছে। বাংলাদেশ থেকে ভারতে সোনা পাচারের ছক ছিল। ওই মহিলার তথ্যে পুলিশকে সঙ্গে নিয়ে সোনা পাচার চক্রের এক পাণ্ডাকেও আটক করা হয়েছে। বিএসএফ সীমান্তে সবরকম কুকর্ম রোধে সক্রিয় রয়েছে।