আজ আন্তর্জাতিক সাক্ষরতা দিবস, জানুন দিনটি কেন পালিত হয় এবং দিনটি পালনের গুরুত্ব।

0
16

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হলো জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা বা ইউনেস্কো-ঘোষিত একটি আন্তর্জাতিক দিবস। ১৯৬৬ সালের ২৬ অক্টোবর ইউনেস্কোর সাধারণ সম্মেলনের ১৪তম অধিবেশনে ৮ সেপ্টেম্বর তারিখকে “আন্তর্জাতিক সাক্ষরতা দিবস” হিসেবে ঘোষণা করা হয়।ব্যক্তি, সম্প্রদায় এবং সমাজের জন্য সাক্ষরতার গুরুত্ব এবং আরও সাক্ষর সমাজের প্রতি তীব্র প্রচেষ্টার প্রয়োজনীয়তা আন্তর্জাতিক সম্প্রদায়কে স্মরণ করিয়ে দেওয়ার জন্য 1966 সালে UNESCO কর্তৃক 8ই সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস (ILD) হিসাবে ঘোষণা করা হয়েছিল। ১৯৬৭ সালে প্রথমবারের মতো দিবসটি উদ্‌যাপিত হয়। দিবসটির লক্ষ্য ব্যক্তি, সম্প্রদায় এবং সমাজের কাছে সাক্ষরতার গুরুত্ব তুলে ধরা। বর্তমানে জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্র এ দিবসটি উদ্‌যাপন করে থাকে।জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা বা ইউনেস্কোর ঘোষণার মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল “মর্যাদা এবং মানবাধিকারের বিষয় হিসাবে সাক্ষরতার গুরুত্ব জনগণকে স্মরণ করিয়ে দেওয়ার জন্য।”
পৃথিবীর প্রায় ৭৭৫ মিলিয়ন অধিবাসীর ন্যূনতম প্রয়োজনীয় অক্ষরজ্ঞানের অভাব রয়েছে। প্রাপ্তবয়স্ক প্রতি পাঁচ জনে একজন এখনও শিক্ষিত নন এবং এই জনগোষ্ঠীর প্রায় দুই-তৃতীয়াংশই নারী। বিশ্বের প্রায় ৬০.৭ মিলিয়ন শিশু প্রাতিষ্ঠানিক শিক্ষা থেকে বঞ্চিত এবং আরও অনেকের শিক্ষায় অনিয়মিত বা শিক্ষা সমাপ্ত হওয়ার আগেই ঝরে পড়ে।

প্রথম আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের পর থেকে পঞ্চাশ বছরেরও বেশি সময় সাক্ষরতার হারের উন্নতিতে অনেক অগ্রগতি সাধিত হলেও, নিরক্ষরতা একটি বৈশ্বিক সমস্যা রয়ে গেছে।  বিশ্বজুড়ে 750 মিলিয়নেরও বেশি প্রাপ্তবয়স্ক ব্যক্তিরা পড়তে পারেন না বলে মনে করা হয়।  নিরক্ষরতার অভিশাপ মার্কিন যুক্তরাষ্ট্র সহ পৃথিবীর কোনো জাতি বা সংস্কৃতিকে রেহাই দেয় না, যেখানে আনুমানিক 32 মিলিয়ন আমেরিকান প্রাপ্তবয়স্ক নিরক্ষর। ইউনেস্কোর “সকলের জন্য শিক্ষার বৈশ্বিক নিরীক্ষণ রিপোর্ট (২০০৬)” অনুসারে, অঞ্চলভিত্তিতে দক্ষিণ এশিয়ায় প্রাপ্তবয়স্কদের মধ্যে সাক্ষরতার হার সবচেয়ে কম (৫৮.৬%); এরপরেই রয়েছে সাব-সাহারান আফ্রিকা অঞ্চলের অবস্থান (৫৯.৭%)। বিশ্বের সবচেয়ে কম সাক্ষরতার হারের দেশগুলো হলো বুর্কিনা ফাসো (১২.৮%), নাইজার (১৪.৪%) ও মালি (১৯%)। প্রতিবেদনে দেশগুলোর নিরক্ষরতার হারের সাথে চরম দারিদ্র‍্য এবং নারীদের সামাজিক অবস্থানের সাথে নিরক্ষতার সুস্পষ্ট সম্পর্ক পরিলক্ষিত হয়।
26 অক্টোবর 1966 তারিখে যখন ইউনেস্কো বিশ্বব্যাপী নিরক্ষরতার সমস্যাগুলি দূর করার জন্য 8 সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসাবে ঘোষণা করেছিল।  মূল উদ্দেশ্য ছিল শুধুমাত্র নিরক্ষরতার বিরুদ্ধে লড়াই করা নয় বরং এটিকে ব্যক্তি ও সমগ্র সম্প্রদায়ের ক্ষমতায়নের একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করা।  এই দিবসের মূল লক্ষ্য ছিল সাক্ষরতা বৃদ্ধি করা।  বিশ্বব্যাপী প্রতিটি স্থানীয় সম্প্রদায়ের নিরক্ষরতা দূর করাই হল আন্তর্জাতিক সাক্ষরতা দিবস।
।। তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।