আপ! সার্জ ২০২৪ : ওয়ানইন্ডিয়ার সিইও রাভানন এন. ভারতের বৃহত্তম মহিলা নেতৃত্বের শিক্ষা কর্মসূচিতে।

0
8

XLRI আপ! SURGE, তার পঞ্চম সফল দলে, সেন্টার ফর জেন্ডার ইকুয়ালিটি অ্যান্ড ইনক্লুসিভ লিডারশিপ (CGEIL)-এর নেতৃত্বে তিন সপ্তাহের কর্মসূচির মাধ্যমে বিভিন্ন সেক্টরে 150+ নারী নেত্রীকে ক্ষমতায়ন করেছে। C-Suite ভূমিকায় লিঙ্গ ব্যবধান দূর করার লক্ষ্যে, উদ্যোগটি ভারতের বৃহত্তম সিনিয়র মহিলা নেতৃবৃন্দের কনক্লেভে পরিণত হয়েছিল। ওয়ান ইন্ডিয়ার সিইও রাভানন এন., মর্যাদাপূর্ণ অনুষ্ঠানে তার প্রথমবারের অভিজ্ঞতা শেয়ার করেছেন।

প্রশ্নঃ – স্বাগত জানাই আপনাকে।
রাভানন এন.- শুভ সন্ধ্যা ম্যাম

প্রশ্ন: – এই বছর ছিল up! SURGE 2024 এর প্রথম বছর। অভিজ্ঞতা কেমন ছিল?

রাভানন এন. – হ্যাঁ, আমি up! SURGE সম্পর্কে অনেক কিছু শুনেছি কারণ আমার লোকেরা এটি করছে প্রায় 3-4 বছর। আমি আগের সংস্করণে জড়িত ছিলাম। এই সংস্করণটি আমি আসলে দুর্ঘটনাক্রমে এসেছিলাম। আপনারা জানেন, আমি একটি ডিনার মিটিংয়ে যোগ দিয়েছিলাম। কিন্তু আজকে এখানে এই লোকদের সাথে যোগাযোগ করে, এটি একটি অবিশ্বাস্য অভিজ্ঞতা। আমি মনে করি এটি অনেক মহিলাদের অংশগ্রহণের জন্য সঠিক প্ল্যাটফর্ম। এটি মহিলাদের আরও বেশি প্রসঙ্গ, ক্ষমতা এবং টুলস দেয় কর্পোরেট ওয়ার্ল্ডকে আবার ম্যানিপুলেট করার জন্য। আমি মনে করি এখনও পর্যন্ত মহিলাদের জন্য আর কোন ভালো প্ল্যাটফর্ম নেই আমার ব্যক্তিগত অভিজ্ঞতায়। এটি একটি অসাধারণ ইভেন্ট এখানে করা হচ্ছে।


প্রশ্ন: – একটি সংস্থায় ক্ষমতায়ন মহিলাদের থাকার সুবিধা কী?

রাভানন এন. – এটি শুধু একটি সংগঠনগত প্রশ্ন নয়, এটি সবার জীবনের জন্য। আমি বুঝতে পারি না কেন মহিলারা ক্ষমতায়ন পাবেন না। সমাজে ক্ষমতায়ন অবস্থানে পৌঁছানোর জন্য মহিলারা সংগ্রাম করেছেন। কর্পোরেট ওয়ার্ল্ডে এবং ওয়াকে এটি আরও কঠিন। কিন্তু আমার ২৪ বছরের অভিজ্ঞতায়, আমি মনে করি সংস্থায় ক্ষমতায়ন মহিলাদের থাকা বৈচিত্র্য যোগ করে। বৈচিত্র্যের সাথে একটি ভিন্ন দৃষ্টিভঙ্গি আসে যে মানুষ কীভাবে পরিচালিত হয়। সংস্থার কেন্দ্রবিন্দু হল মানুষ এবং মানুষ কীভাবে পরিচালিত হয়। যখন ক্ষমতায়ন মহিলারা থাকেন, তখন ক্ষমতায়ন খুব ভিন্ন হয়। একটি পুরুষ-আধিপত্য সমাজের তুলনায় অনেক ভালো। সংস্থার প্রেক্ষাপট এবং দৃষ্টিভঙ্গি খুব ভিন্ন হয় যখন মহিলারা ক্ষমতায়ন অবস্থানে থাকেন। কোনো সংস্থার উদাহরণ নেই যেটি মহিলাদের অধীনে ভালো করতে পারেনি। নারী-নেতৃত্বাধীন সংগঠন পরিসংখ্যানগতভাবে পুরুষ-নেতৃত্বাধীন সংগঠনের চেয়ে ভালো করেছে।

 

প্রশ্ন: – আপনার কি তরুণ নেতাদের জন্য কোন পরামর্শ আছে, তরুণ নারী নেত্রীরা যারা আরও জানতে চায়।

রাভানন এন. – গত ১৪-১৫ বছরে অনেক কিছু ভালোর জন্য পরিবর্তিত হয়েছে, কিন্তু চ্যালেঞ্জগুলোও বেড়েছে। চ্যালেঞ্জগুলো লিঙ্গ দৃষ্টিকোণ থেকে নয়, চ্যালেঞ্জগুলো হল মহিলা লিঙ্গের জন্য পুরুষ লিঙ্গের চেয়ে একটু কঠিন। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে আমি মনে করি – মহিলাদের জন্য সাহায্য করবে কর্মজীবনে যেখানে তারা দীর্ঘ সময়ের জন্য হবে। প্রাথমিক দিনগুলিতে বেড়ে উঠতে অনেক শক্তি প্রয়োজন। কিন্তু আপনি এমন একটি বিন্দুতে পৌঁছাবেন যেখানে আপনাকে এখন যা করছেন তার চেয়ে অনেক বেশি পরিচালনা করতে হবে। আমি বলব না এটি একটি পতন কিন্তু আপনি একটি পথ দেখতে পাবেন। আপনার ক্যারিয়ারের সেই মুহুর্তে আশা হারাবেন না এবং তারপরে আপনি জায়গায় যাবেন।

প্রশ্ন: ধন্যবাদ, আজকের জন্য আপনাকে ধন্যবাদ।

রাভানন এন. – আপনাকে ধন্যবাদ।

।। তথ্যসূত্র: oneindia ।।