সুশ্রী কায়াকল্পে গোটা রাজ্যে গ্রামীণ স্বাস্থ্য কেন্দ্র ক্যাটাগরিতে প্রথম হল মালদহের মোথাবাড়ি এলাকার বাঙ্গীটোলা গ্রামীন স্বাস্থ্যকেন্দ্র।

0
19

নিজস্ব সংবাদদাতা, মালদা :- সুশ্রী কায়াকল্পে গোটা রাজ্যে গ্রামীণ স্বাস্থ্য কেন্দ্র ক্যাটাগরিতে প্রথম হল মালদহের মোথাবাড়ি এলাকার বাঙ্গীটোলা গ্রামীন স্বাস্থ্যকেন্দ্র। পূর্ব মেদিনীপুরের খেজুরবেড়িয়া স্বাস্থ্য কেন্দ্রের সাথে যৌথভাবে রাজ্য চ্যাম্পিয়নের শিরোপা ছিনিয়ে নিলো এই স্বাস্থ্যকেন্দ্র। দুটি স্বাস্থ্যকেন্দ্রই ৯৮,১২ পয়েন্ট অর্জন করে। রাজ্য সরকারের ন্যাশনাল হেলথ মিশনএই পুরস্কারের কথা ঘোষণা করেছেন। পুরস্কার মূল্য হিসাবে জেলা হাসপাতাল গুলিকে ২৫ লক্ষ টাকা ও গ্রামীণ হসপিটালগুলিকে সাড়ে সাত লক্ষ টাকা করে দেওয়া হয়।
কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক ২০২২ সাল থেকে বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রের উপর স্বাস্থ্য দপ্তরের নজরদারি ও মুল্যায়ন শুরু হয়। পরিকাঠামোর দিক দিয়ে বাঙ্গীটোলা গ্রামীন স্বাস্থ্যকেন্দ্র জেলার বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্র থেকে এগিয়ে।‌ স্বাস্থ্যকেন্দ্রের নানা প্রজাতির ভেষজ গাছ ও ফুলের বাগান সহ চারদিকে রয়েছে স্বাস্থ্য সংক্রান্ত সচেতনতা মূলক নানা সাইনবোর্ড। বর্তমানে বাঙ্গীটোলা হাসপাতালে রোগীদের চাপ বাড়ছে। পঞ্চানন্দপুর, বাঙ্গীটোলা সহ গঙ্গাচরের মানুষ, এমনকী পাশের রাজ্য ঝাড়খণ্ডের মানুষও স্বাস্থ্য পরিষেবা পেতে এই হাসপাতালে ছুটে আসেন। হাসপাতাল সূত্রে জানা গেছে ৫০ জন রোগী ভর্তির ব্যবস্থা রয়েছে। রোজ বহির্বিভাগে ৪০০-‌৫০০ রোগী চিকিৎসা করান। কালিয়াচক ২ নম্বর ব্লকের বিএমওএইচ ডাঃ কৌশিক মিস্ত্রি জানান, ‘এই পুরস্কার আমাদের কাছে গর্বের। আমরা গোটা রাজ্যে প্রথম হতে পেরেছি। সমস্ত ডাক্তার নার্স সহ স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত পরিশ্রমে এই পুরস্কার ঘরে এলো।