“বিচারিক ক্ষমতার জন্ম: মার্কিন সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠা”।

0
24

মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট 24 সেপ্টেম্বর, 1789 সালে প্রতিষ্ঠিত হয়েছিল, আমেরিকান ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত।  এটি সম্ভব হয়েছিল 1789 সালের বিচার বিভাগীয় আইন দ্বারা, রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটন কর্তৃক স্বাক্ষরিত আইনে, যা মার্কিন সংবিধানের 3 অনুচ্ছেদকে জীবিত করে।  সংবিধান সুপ্রিম কোর্টকে আইনের ব্যাখ্যা করার চূড়ান্ত ক্ষমতা দিয়েছে, বিশেষ করে সাংবিধানিকতা, চুক্তি, বিদেশী কূটনীতিক, অ্যাডমিরালটি অনুশীলন এবং সামুদ্রিক এখতিয়ার  সম্পর্কিত।

 

*প্রথম সুপ্রিম কোর্টের বিচারপতি*

 

রাষ্ট্রপতি ওয়াশিংটন সুপ্রিম কোর্টে দায়িত্ব পালনের জন্য ছয় ব্যক্তিকে মনোনীত করেছেন, যার মধ্যে জন জে প্রধান বিচারপতি এবং জন রুটলেজ, উইলিয়াম কুশিং, জন ব্লেয়ার, রবার্ট হ্যারিসন, এবং জেমস উইলসন সহযোগী বিচারপতি হিসেবে ।  সেনেট 26 সেপ্টেম্বর, 1789-এ সমস্ত ছয়টি নিয়োগ নিশ্চিত করেছে।  এই বিচারপতিরা দেশের আইনি ল্যান্ডস্কেপ গঠনে আদালতের ভূমিকার ভিত্তি স্থাপন করেছিলেন।

*আদালতের প্রারম্ভিক বছর*

 

নিউইয়র্ক সিটির রয়্যাল এক্সচেঞ্জ বিল্ডিং ল-এ 1790 সালের 1 ফেব্রুয়ারিতে সুপ্রিম কোর্ট প্রথম আহ্বান করেছিল।  প্রাথমিকভাবে, আদালতের সীমিত ক্ষমতা এবং এখতিয়ার ছিল, কিন্তু এটি ধীরে ধীরে যুগান্তকারী সিদ্ধান্তের মাধ্যমে তার প্রভাব বিস্তার করে।  একটি উল্লেখযোগ্য মামলা ছিল _চিশোলম বনাম জর্জিয়া_ (1793), যা রাজ্যগুলির বিরুদ্ধে মামলা শোনার জন্য ফেডারেল বিচার বিভাগের কর্তৃত্ব প্রতিষ্ঠা করে²।  যাইহোক, এই সিদ্ধান্তটি বিতর্কের জন্ম দেয়, যার ফলে 1795 ²-এ একাদশ সংশোধনীর প্রস্তাব এবং অনুমোদন হয়।

 

*মার্শাল যুগ*

 

প্রধান বিচারপতি জন মার্শালের (1801-1835) অধীনে সুপ্রিম কোর্ট তার কর্তৃত্ব প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে।  ল্যান্ডমার্ক কেস _মারবেরি বনাম ম্যাডিসন_ (1803) বিচারিক পর্যালোচনার আদালতের ক্ষমতাকে দৃঢ় করেছে, এটিকে অসাংবিধানিক বলে বিবেচিত আইনগুলিকে বাতিল করতে সক্ষম করেছে ।  মার্শাল কোর্ট ফেডারেলিজম, বাণিজ্য, এবং প্রয়োজনীয় এবং যথাযথ ধারার বিষয়েও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে।

*আদালতের বিবর্তন*

 

তার ইতিহাস জুড়ে, সুপ্রিম কোর্ট পরিবর্তিত সময় এবং সামাজিক প্রয়োজনের সাথে খাপ খাইয়ে নিয়েছে।  আদালতের আকার পরিবর্তিত হয়েছে, কংগ্রেস 1869 সালে নয় জন বিচারপতির সংখ্যা নির্ধারণ করেছে ।  রজার বি. ট্যানি, চার্লস ইভান্স হিউজ এবং আর্ল ওয়ারেন-এর মতো উল্লেখযোগ্য প্রধান বিচারপতিরা আমেরিকান আইনশাস্ত্রে স্থায়ী প্রভাব ফেলেছেন।

*ল্যান্ডমার্ক সিদ্ধান্ত*

 

সুপ্রীম কোর্ট আমেরিকান সমাজ ও আইন গঠনে বহু যুগান্তকারী সিদ্ধান্ত প্রদান করেছে।  কিছু উল্লেখযোগ্য উদাহরণ অন্তর্ভুক্ত:

– _ব্রাউন বনাম শিক্ষা বোর্ড_ (1954), পাবলিক স্কুলে পৃথকীকরণকে অসাংবিধানিক ঘোষণা করে
– _রো বনাম ওয়েড_ (1973), একজন মহিলার গর্ভপাতের অধিকার প্রতিষ্ঠা করা
– _গ্রিসওল্ড বনাম কানেকটিকাট_ (1965), গোপনীয়তার অধিকারকে স্বীকৃতি দিয়ে

এই সিদ্ধান্তগুলি সংবিধানের ব্যাখ্যা এবং সমস্ত আমেরিকানদের জন্য ন্যায়বিচার নিশ্চিত করার ক্ষেত্রে সুপ্রিম কোর্টের গুরুত্বপূর্ণ ভূমিকা প্রদর্শন করে।