সন্তানস্নেহে  :: প্রবীর কুমার চৌধুরী ।।

0
11

আর মাত্র ৫টি  মাস বাকি চাকুরী থেকে অবসর নিতে। কতদিন,কত মাস, বছর দেখতে, দেখতে কেটে গেল চাকুরী জীবনের । আজও মনে হয়  যেন এইতো সেদিন আসলো কর্মক্ষেত্রে। পরীক্ষা, ইন্টারভিউ, তারপর প্রশিক্ষণের চিঠি হাতে পাওয়া।
প্রথম,প্রথম তো প্রশিক্ষিণ সময়ে এতো কাজের চাপ ছিল খাওয়া, নাওয়ার সময় পেতোনা বিপাশা। ক্লাসের সঙ্গে, আবার ওয়ার্ডও ডিউটি করতে হত। সাথে নাইট।
মাঝে, মাঝে তো বিশেষ, বিশেষ অনুষ্ঠানে বাইরের ক্যাম্পগুলোতেও যেতে হতো।অবশ্য সেগুলো বছরে দুয়েকবার। খুব আনন্দ হত সে ক্যাম্পে। ভীষণ ক্লান্ত লাগতো,এতো পরিশ্রম হতো  যে ভাবতো  প্রশিক্ষণ ছেড়ে বাড়ি চলে যাবে।

এই করতে,করতে একদিন বিপাশা তিনবছরের নার্সিং প্রশিক্ষণ শেষ করে প্রথম পোস্টিং পেল বর্ধমান মেডিকেল কলেজে। তারপর  হেলথ উনিভারসিটি থেকে বিএসসি,  এমএসসি  পাশ করলো। ধাপে, ধাপে প্রমোশন পেতে, পেতে আজ সে  একটা ইনস্টিটিউশননের অধ্যাক্ষা।
আজকাল বিপাশা তার চেম্বারে বসে প্রায়ই এসব কথা ভাবে। একটার পর একটা স্মৃতির পাতা উল্টিয়ে চলে বিদায় বেলায়।
আজ একটু আগেই বিপাশা সব ক্লাস ভিজিট করে এসেছে। এখন  কিছু বিল যা  গতকাল  অব্জেকশন হয়ে ফিরে এসেছে সেগুলোর রিপ্লাই লিখছিলো। বিলক্লার্ক মনোতোষ দুবার তাগাদা দিয়েছে”  ম্যাডাম দুটোর পর কিন্তু আর অব্জেকশন বিল জমা নেবে না” ।
কিছুক্ষণের মধ্যেই অব্জেকশনের মিটিয়ে দিয়ে  বিপাশা বেল দিতেই অর্ডালি বিকাশ ঘরে ঘুকতেই বলল ” বিকাশ যাওতো কম্পিউটার অপরেটর সত্যবাবুকে জিজ্ঞাসা কর এলোটমেন্টের যে চিঠিটা করতে দিয়েছি হয়েছে কিনা? হলে সাথে করে নিয়ে আসবে “।
বিপাশা এখানে ডি, ডি, ও হলে কি হবে রোজ একটা, দুটো  ক্লাসও  নেয় অন্যান্য কাজের মধ্যেই । এটা তার মনের খোরাক, শান্তি পায় ছোট, ছোট মেয়েদের সংস্পর্শে। মনে পড়ে ফেলে আসা দিনের কথা। মনে পড়ে ক্লাসমেট দের কথা। অবশ্য কয়েক জনের সাথে এখনও যোগাযোগ আছে। বিনতা, শেফালী, তনুশ্রী, আশালতা, ভারতী বিভিন্ন হাসপাতালে পোস্টিং হলেও প্রায় রাত্রে কথা হয়। ওদের মধ্যে শেফালী সিস্টার ইনচার্জ হয়ে গেছে। তনুশ্রীও মেট্রোন হয়েছে। কিন্তু বিপাশার অমায়িক ব্যবহারে আজও যে সব বান্ধবীরা ওর নিচে আছে কেউই বিপাশাকে এড়িয়ে যেতে পারেনি।এখনও তারাও যোগাযোগ রাখে। অনুষ্ঠানে আমন্ত্রণ জানায়।
বিকাশ বেরিয়ে যেতেই সিস্টার টিউটর মজুলা এসে বলল – ” শুনেছেন ম্যাডাম। ফার্স্ট ইয়ারের মানসী মণ্ডল আজ কদিন ছাতু মুড়ি খাচ্ছে। হোস্টেল থেকে মিল নিচ্ছে না। বললে মুখে কোন কথা নেই। একেবারে চুপচাপ। ওর বন্ধুরাও কারণ জানতে পারেনি “।
বিপাশা অবাক  হয়ে যায় শুনে। ভাবে মানসী মণ্ডল খুব ভালো মেয়ে। অমায়িক ব্যবহার। দেখতেই শুধু সুন্দরীই নয়, লেখাপড়ায় উন্নত,। বারোক্লাসের রেজাল্ট তো  বেশ উপরের দিকে আছে । শতকৱা আশির উপরে নং । স্বভাব খুব নম্র ও ভদ্র, কথাবার্তাও খুব মার্জিত । লেখাপড়া ছাড়াও ভালো নাচ জানে। সুন্দর কবিতা আবৃতি করে। কোন একটা নাটকের গ্রুপে নাকি অভিনয় করতো ট্রেনিং এ আসতে সে গ্রুপ ছেড়ে দিয়েছে।
এবার লাইমলাইট অনুষ্ঠানে তো ওর নাচ দেখে সবাই মোহিত হয়ে গেছে। এমন মেয়েকে স্নেহ না করে কেউ থাকতে পারে?  বিপাশাতো ভীষন পছন্দ করে মেয়েটিকে।
বিপাশা শুনে বলল না ” এটা তো ভালো ব্যাপার নয়। ওকে ডেকে পাঠাও তো ক্লাস থেকে” ।
বিকাশ গিয়ে ডেকে আনলো মানসীকে। ধীর, স্থির পায়ে ঢুকলো সে। বিপাশা
স্নেহভরে জিজ্ঞাসা করলো ” কী ব্যাপার মানসী, তুমি শুনলাম কদিন হোস্টেলের মিল নিচ্ছো না। ছাতুমুড়ি খেয়ে থাকছো। কেন গো শরীর খারাপ। নাকি হোস্টেলের রান্না তোমার ভালো লাগছে না?
মানসী নিরুত্তর,চুপ। বিপাশা আবার জিজ্ঞেসা করলো ” বলো, মিল খাচ্ছো না কেন? কি অসুবিধা তোমার? ”
এবারেও মানসী কোন  উত্তর না দিয়ে চুপ করে মাথা নিচু করে  মার্বেলের মেঝের উপর পায়ের বুড়ো আঙ্গুল দিয়ে আঁকিবুকি কাটতে লাগলো।
মঞ্জুলা মানসীর এই ঔদ্ধত্ব দেখে অবাক। ম্যাডাম জিজ্ঞাসা করছেন এতবার আর ও  কিনা জবাব দেওয়া প্রয়োজন মনে করছে না। ধমকে ওঠে মঞ্জুলা  বলল ” একি ম্যাডাম তোমায় এতবার জিজ্ঞাসা করছেন তুমি ওনার কথায় কোন উত্তর দিচ্ছো না। তোমার গার্জেন কল করবো ” ?
মানসীর বাড়ি হোস্টলের খুব কাছে তাই মঞ্জুলা একথা বলে মানসিকে ভয় দেখানোর চেষ্টা করলো ।
বিপাশা কাছে ডেকে সস্নেহে আবার জিজ্ঞাসা করলো ‘ আমায় বলো। কোন ভয় নেই। আমি অসুবিধা হলে ব্যবস্থা নেবো “।
ম্যাডামের স্নেহের স্পর্শে এবার মানসী হার মানলো। খুব পরিষ্কার উচ্চারণে আস্তে আস্তে বলল –  ‘ ম্যাডাম গত রবিবারে মা, বাবা এসেছিলেন। সঙ্গে এনেছিলেন পাঁঠার মাংস। বাড়ির কথা, দিদির বিয়ের কথা আলোচনা হচ্ছিলো। আমার খাওয়া হলে  ভুলে করে এটো থালার সাথে পরিষ্কার করা থালাগুলো  ব্যাগে ভরে নিয়ে মা চলে যান। আমিও কথা বলতে, বলতে নিতে ভুলে যাই।  তাই থালার অভাবে আমি ভাত খেতে  পারছিনা  বলেই  ছাতুমুড়ি খাচ্ছি ম্যাডাম “।

মানসীর কথায় মঞ্জুলার চোখ বড় বড় হয়ে গেল। ব্যাপারটা তার  কিছুই বোধগম্য হলো না। মানসী কি বলছে!
বিপাশা  বিস্ময়ে বলল ” মানে তোমার বাড়ির লোকেরা প্রতি সপ্তাহে এসে তোমার এটো থালা বাড়ি নিয়ে যান? আর সপ্তাহের পরিষ্কার থালা দিয়ে যান?”
মানসী অপরাধীর মতো মুখ করে বলল
”  হ্যাঁ ম্যাডাম। এটো থালা নিয়ে যান আর পরিষ্কার থালা দিয়ে যান। কিন্তু এবার নানাবিষয়ে কথা বলতে বলতে ভুল হয়ে গেছে।

বিপাশা হোহো করে হেসে ওঠে এতক্ষনে। মঞ্জুলাও এতক্ষনে ব্যাপারটা বুঝে সেও  হেসে ওঠে।
ম্যাডামের চেম্বারে সমবেত হাসির আওয়াজে কৌতূহলী হয়ে অন্যান্য সিস্টার টিউটররাও বিপাশার চেম্বারে এসে জড়ো হয়। তারপর সব শুনে  তাঁরাও হাসিতে দেন। সে যেন এক নির্মল হাসির মেলা।
হাসি থামলে বিপাশা স্টোরকিপার  শোভনবাবুকে  ডেকে স্টোর থেকে ফার্স্ট ইয়ারের মানসী মন্ডলের নামে একটা থালা, একটি গ্লাস ও বাটি  ইস্যু করতে বলে। আর  মানসীকে বলে ” শোভনবাবুর থেকে ওগুলো নিয়ে হোস্টেলের মিল খেয়ে ক্লাসে যাও।
প্রায় চারটে নাগাদ বিপাশা তখন শেষ বেলার ডাক দেখছিলো। হোস্টেলের রাঁধুনিদের একজন   মিনতি দাস দরজা ঠেলে মুখ বাড়িয়ে বলল – “একটু আসবো ম্যাডাম? বিপাশা একমনে একটা আর্জেন্ট চিঠি দেখছিল  একটু বিরক্ত হয়ে বলল
” তোমার আবার কী সমস্যা হলো মিনতি” ? ”
মিনতি বলল ” ম্যাডাম মানসী মণ্ডল তো খেয়ে দেয়ে এটো বাসন পরিষ্কার না করে কিচেনে রেখে ক্লাসে চলে গেছে। এখন কে পরিষ্কার করবে”?
বিপাশা কলম থামিয়ে বলল ‘ ওকে ডেকে পরিষ্কার করে রাখতে বলো।  যাও ”
কি মনে হতে বিপাশা নিজেই  কিচেনের দিকে এগিয়ে গেল। দেখে মানসীর বাসন মাজছে আর কাঁদছে।
বিপাশা অবাক হয়ে কারণ জানতে চাইলে  মানসী বলল – ” ম্যাডাম বাসন মাজার সাবানের খাড়ে আমার হাতময় এলার্জি বেরোয় লাল ডুমু, ডুমু। তাই আমায় মা বাবা বাসন মাজতে দেননা আর সেই কারণেই মা থালা, বাটি, গেলাস  মেজে আনেন ও পুরানোটা নিয়ে যান পরিষ্কার করে আনার জন্যে “।
বিপাশা স্নেহের ছাত্রীটিকে  মাথায় হাত বুলিয়ে সস্নেহে বললেন – ” কাল দ্বিতীয় পিরিয়ডে তুমি অবশ্যই স্কিন ডিপার্টমেন্টে গিয়ে ডক্টর ব্যানার্জীকে দেখাবে।আমি বলে রাখবো। তুমি ট্রিটমেন্ট করোনি বোধহয় তাই কষ্ট পাচ্ছ। ভয় নেই একেবারেই সেরে যাবে “।
মানসীর চোখের জল তখনও শুকাইনি। তার কথা শুনে সামনে দাঁড়িয়ে মজা দেখতে আসা কারুর  মুখে এখন একটুও হাসি ফুটলো না।

এখন মানসী তৃতীতবর্ষের ছাত্রী। বিপাশা ম্যাডাম অবসর নিয়েছেন অনেকদিন। তাঁর স্নেহের কথা ভুলতে পারে না  মানসী। এখনও ম্যাডামের সাথে ফোনে যোগাযোগ রেখেছে। হাতের এলার্জি কবেই সেরে গেছে। কোন সমস্যা হলেই ফোনে জিজ্ঞাসা করে। ম্যাডামও আপন সন্তানের মতো সবকিছু সুন্দর ভাবে বুঝিয়ে দেন। মানসী বিপাশা ম্যাডামের কথায় তার নিজের মায়ের ছোঁয়া পায়।

শুধু মাঝে, মাঝে, মজা করে ম্যাডাম  জিজ্ঞাসা করেন ” এই মেয়ে নিজের এটো
থালা,বাটি, গ্লাস এখন নিজেই মাজো  তো, নাকি মাকে দিয়ে মাজাও …”?

সমাপ্ত
দূরভাষ -৮৭৭৭৭৪১৩০১