‘মাতৃশক্তি’ প্রকল্প নামে একটি প্রকল্প এনেছে পূর্ব মেদিনীপুর জেলা পুলিশের।

0
10

পূর্ব মেদিনীপুর, নিজস্ব সংবাদদাতাঃ- আর জি কর কাণ্ড নিয়ে যখন সারা দেশ ও রাজ্য উত্তাল তখনই মহিলাদের নিরাপত্তা ও আত্ম সুরক্ষায় এগিয়ে এলো পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ। মেয়েদের সুরক্ষার ক্ষেত্রে যেখানে তারা মনে করেছেন নিজেদের রক্ষা করতে পারা’টা সবথেকে বড় সেফটি। সেইদিকের কথা মাথায় রেখেই ‘মাতৃশক্তি’ প্রকল্প নামে একটি প্রকল্প এনেছে পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ। যেখানে মেয়েদের সেলফ ডিফেন্স নিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে বলে দাবি জেলা পুলিশের।
এই সেলফ ডিফেন্স প্রশিক্ষণ শুরু হলো পূর্ব মেদিনীপুর জেলার এগরা থানার বাসুদেবপুর গার্লস হাই স্কুলে। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা পৌলোমী বর্মন বলেন,মেয়েদের সুরক্ষার ক্ষেত্রে সেলফ ডিফেন্স একটি বড় ব্যাপার।
পূর্ব মেদিনীপুর জেলা পুলিশকে অসংখ্য ধন্যবাদ যে এইরকম একটা প্রকল্প শুরু করেছেন এবং আমাদের স্কুল তাতে অংশগ্রহণ করছে।
এগরা ২ ব্লকের বাসুদেবপুর গার্লস হাই স্কুল এ এসে এগরা থানার আইসি অরুণ কুমার খাঁ বলেন, স্কুল থেকে ৫০ জনকে সিলেক্ট করা হয়েছে এবং যেখানে মনে করা হচ্ছে মেয়েদের যেকোনো পরিস্থিতিতে সেলফ ডিফেন্স করাটা অত্যন্ত জরুরী। সেই দিকের কথা মাথায় রেখেই আগামী তিনদিন জেলা পুলিশের পক্ষ থেকে প্রশিক্ষণ দেওয়া হবে। শুধু এই তিন দিনে নয় এরপরে যারা এই প্রশিক্ষণ কে কন্টিনিউ করতে চায় তারা করতে পারে। তিনি আরও বলেন, যারা প্রশিক্ষণ অংশগ্রহণ করছেন শুধু তারা নয় যারা দর্শক হিসেবেও রয়েছে তারাও এগুলো দেখুক এবং নিজেদের আত্মরক্ষার জন্য নিজেকে প্রস্তুত করুক। সবমিলিয়ে পুজোর আগেই পূর্ব মেদিনীপুর জেলা পুলিশের পক্ষ থেকে এই মাতৃ শক্তি প্রকল্প সকলের নজর কেড়েছে তা বলার অপেক্ষা আর রাখে না।