জানুন আন্তর্জাতিক প্রবীণ দিবস কি, কবে পালিত হয় এবং দিনটি পালনের গুরুত্ব।।

0
14

ইন্টারন্যাশনাল ডে অফ ওল্ডার পারসন / আন্তর্জাতিক প্রবীণ দিবস (IDOP) হল একটি বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা ইভেন্ট যা প্রতি বছর ১লা অক্টোবর উদযাপিত হয় যেটি বার্ধক্যজনিত চ্যালেঞ্জ এবং সুযোগগুলির বিষয়ে জনসচেতনতার উপর জোর দেয় এবং বয়স্ক ব্যক্তিদের সাহায্য করার জন্য সম্প্রদায়ের সংগঠন, পরিবার এবং স্টেকহোল্ডারদের সংগঠিত করে।  চ্যালেঞ্জের মুখোমুখি।এই বছর ২০২৩, আন্তর্জাতিক বয়স্ক ব্যক্তি দিবসের থিম হল “বয়স্ক ব্যক্তিদের জন্য মানবাধিকারের সার্বজনীন ঘোষণার প্রতিশ্রুতি পূরণ করা: প্রজন্ম জুড়ে”, বিশ্বব্যাপী বয়স্ক ব্যক্তিদের তাদের অধিকারের ক্ষেত্রে অনন্য চাহিদার প্রতি দৃষ্টি আকর্ষণ করার আহ্বান এবং  প্রতিপালন ছাড়াও লঙ্ঘনের প্রতিবেদন করা
এই দিনে, বিভিন্ন আন্তর্জাতিক এবং জাতীয় সংস্থাগুলি বয়স্ক ব্যক্তিদের মঙ্গল এবং মর্যাদা নির্বিশেষে সচেতনতা সৃষ্টির জন্য ইভেন্ট, জাতীয় জরিপ, সামাজিক প্রচারণা এবং অন্যান্য সচেতনতামূলক কর্মসূচি এবং কর্মশালা পরিচালনা করতে একত্রিত হয়।
আন্তর্জাতিক বয়স্ক ব্যক্তি দিবসের ইতিহাস (IDOP)—
১৪ ই ডিসেম্বর, ১৯৯০ তারিখে, জাতিসংঘের সাধারণ পরিষদ (UNGA) ১ অক্টোবরকে প্রবীণ ব্যক্তিদের আন্তর্জাতিক দিবস (IDOP) হিসাবে ঘোষণা করে।  এটি ভিয়েনা ইন্টারন্যাশনাল প্ল্যান অফ অ্যাকশন অন এজিং (ভিআইপিএএ) এর সূচনার আগে ছিল, যা ১৯৮২ সালে ওয়ার্ল্ড অ্যাসেম্বলি অন এজিং (WAA) দ্বারা গৃহীত হয়েছিল এবং একই বছরের পরে জাতিসংঘের সাধারণ পরিষদ দ্বারা অনুমোদিত হয়েছিল।
জাতিসংঘের আন্তর্জাতিক বয়স্ক ব্যক্তি দিবস (UNIDOP) ২০২৩ এর উদ্দেশ্য–
সার্বজনীন মানবাধিকার ঘোষণার (UDHR) সচেতনতা বৃদ্ধি এবং সমস্ত স্টেকহোল্ডারদের কাছ থেকে অনুপ্রেরণামূলক অঙ্গীকারের মাধ্যমে বিশ্বব্যাপী প্রবীণ নাগরিকদের বর্তমান এবং ভবিষ্যত প্রজন্মের মানবাধিকারের সুরক্ষা বৃদ্ধি করা।
সর্বত্র মানবাধিকার রক্ষার জন্য আন্তঃপ্রজন্মীয় মডেলগুলি থেকে আলোচনা করা এবং জ্ঞান অর্জন করা
সরকার এবং জাতিসংঘের সংস্থাগুলিকে তাদের কাজের মধ্যে মানবাধিকারের জীবনধারার পদ্ধতিকে একীভূত করার জন্য তাদের বর্তমান অনুশীলনগুলি পুনর্বিবেচনা করতে উত্সাহিত করা এবং চেষ্টায় সুশীল সমাজ, জাতীয় মানবাধিকার সংস্থা এবং বয়স্ক ব্যক্তিদের সহ সমস্ত স্টেকহোল্ডারদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করা।
আন্তঃপ্রজন্মীয় সংহতি এবং অংশীদারিত্ব জোরদার করতে বয়স্ক ব্যক্তিদের জন্য স্বাস্থ্যকর টিপস—
বয়স্ক ব্যক্তিদের অর্থ, পরিবার এবং সম্প্রদায়ের সহায়তা এবং আত্ম-সহায়তার ব্যবস্থার মাধ্যমে পর্যাপ্ত খাবার, জল, বাসস্থান, বস্ত্র এবং স্বাস্থ্যসেবা থাকা উচিত।
বয়স্ক ব্যক্তিদের কাজ করতে সক্ষম হওয়া উচিত বা বিকল্প আয়-উৎপাদনের বিকল্পগুলিতে অ্যাক্সেস থাকতে হবে।
বয়স্ক ব্যক্তিদের উপযুক্ত শিক্ষা ও প্রশিক্ষণ কর্মসূচিতে অ্যাক্সেস থাকা উচিত।
বয়স্ক ব্যক্তিদের এমন পরিস্থিতিতে থাকতে দেওয়া উচিত যা তাদের পরিবর্তনশীল চাহিদা এবং ক্ষমতার জন্য নিরাপদ এবং নমনীয়।
আন্তর্জাতিক বয়স্ক ব্যক্তি দিবস ২০২৩ থিম—
এই বছর ২০২৩, আন্তর্জাতিক বয়স্ক ব্যক্তি দিবসের থিম হল “বয়স্ক ব্যক্তিদের জন্য মানবাধিকারের সার্বজনীন ঘোষণার প্রতিশ্রুতি পূরণ করা: প্রজন্ম জুড়ে”, বিশ্বব্যাপী বয়স্ক ব্যক্তিদের তাদের অধিকারের ক্ষেত্রে অনন্য চাহিদার প্রতি দৃষ্টি আকর্ষণ করার আহ্বান এবং  লঙ্ঘনের প্রতিবেদন করা, প্রজন্মের মধ্যে ইক্যুইটি এবং পারস্পরিকতার মাধ্যমে সংহতি গড়ে তোলার পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যগুলির (SDG) প্রতিশ্রুতি পূরণের জন্য দীর্ঘমেয়াদী সমাধান সরবরাহ করে।
বছরের পর বছর, আন্তর্জাতিক বয়স্ক ব্যক্তি দিবসের (আইডিওপি) থিমগুলি হল:
বয়স্ক ব্যক্তিদের আন্তর্জাতিক দিবস ২০২২ থিম: পরিবর্তনশীল বিশ্বে বয়স্ক ব্যক্তিদের স্থিতিস্থাপকতা
বয়স্ক ব্যক্তিদের আন্তর্জাতিক দিবস ২০২১-এর থিম: সকল বয়সের জন্য ডিজিটাল ইক্যুইটি
বয়স্ক ব্যক্তিদের আন্তর্জাতিক দিবস ২০২০ থিম: মহামারী: তারা কি পরিবর্তন করে যে আমরা বয়স এবং বার্ধক্যকে সম্বোধন করি?
বয়স্ক ব্যক্তিদের আন্তর্জাতিক দিবস ২০১৯-এর থিম: বয়সের সমতার দিকে যাত্রা

।।তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।