কলকাতার শোভাবাজারে চলছে পুরোহিতদেরকে নিয়ে ট্রেনিং প্রক্রিয়া যে কিভাবে করতে হবে এবারের পুজো, ঠিক একই রকমের ট্রেনিং চাইলেন বালুরঘাটের পুরোহিত সমাজ।

0
9

নিজস্ব সংবাদদাতা, বালুরঘাট:- আর মাত্র কটা দিনের অপেক্ষা, তারপরেই বাঙালি শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব তবে ২০২৪ সালে দুর্গাপুজোর সময়সূচী কিছুটা অদল বদল হয়েছে যার জেরে চিন্তার মুখে পুরোহিত সমাজ , কি করে হবে এবারের পূজো শুধু পুরোহিত সমাজই নয় পাশাপাশি যারা এ বছর অঞ্জলি দেবেন তাদেরও মনে প্রশ্ন উঠছে যে কিভাবে এ বছর তারা মায়ের কাছে অঞ্জলি দেবেন। বা কিভাবেই বা এ বছর মায়ের পূজো হবে। শহর ছুড়ে আমাদের ক্যামেরা ঘুরছে আমরা পৌঁছে যাই দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট শহরের এক বিশিষ্ট পুরোহিতের কাছে। তার মতে এবার সত্যিই চিন্তিত রয়েছে পুরোহিত সমাজ একদম সময় মতো করতে হবে এবারের দুর্গাপুজো শুধু তাই নয় রয়েছে অঞ্জলি , সেই অঞ্জলি কেউ সময় মত সারতে হবে। বেশ একটা চ্যালেঞ্জিং ব্যাপার রয়েছে এবারের দুর্গাপুজোয়। ইতিমধ্যে কলকাতার শোভাবাজারে চলছে পুরোহিতদের কে নিয়ে ট্রেনিং প্রক্রিয়া যে কিভাবে করতে হবে এবারের পুজো। ঠিক একই রকমের ট্রেনিং চাইলেন বালুরঘাটের পুরোহিত সমাজ। পণ্ডিতদের কাছে যদি পুজোর সময় বা কিভাবে করতে হবে এ বছর পুজো এই ব্যাপার নিয়ে কিছুটা জেনে নেওয়া যায় তাহলে সত্যিই ভালো হয়। আর শোভা বাজারের মতন যদি বালুরঘাটে ও ট্রেনিং দেওয়া হয় তবে বেশ ভালো হয়।

দুর্গা পুজো নিয়ে ইতিমধ্যেই বাঙালির মধ্যে আবেগ ক্রমশ বেড়েই চলেছে। প্রতি বছর দুর্গা পুজোয় পুজো মণ্ডপে অষ্টমীর অঞ্জলী দিতে ভিড় পড়ে প্রচুর ভক্তদের। তবে এবার সময়সূচি কিছুটা পরিবর্তন হওয়ার কারণে অষ্টমীর অঞ্জলী দেওয়ার বিষয় নিয়েও উঠছে কিছু প্রশ্ন। কখন দিতে পারবেন অষ্টমীর অঞ্জলী।
ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত দুর্গাপুজোর প্রতিটি দিনই গুরুত্বপূর্ণ, তবু অষ্টমী ও নবমী তিথির বিশেষ মাহাত্ম্য রয়েছে। এই বছর দুর্গাপুজোর মহাষ্টমী পড়েছে আগামী ১১ অক্টোবর ২০২৪ শুক্রবারে। আশ্বিন শুক্লা অষ্টমী তিথি পড়বে ১০ অক্টোবর বেলা ১২টা ৩১ মিনিটে। অষ্টমী থাকবে ১১ অক্টোবর বেলা ১২টা ০৬ মিনিট পর্যন্ত।

মহাষ্টমীতে সকালের পুজোর সময়: সকাল ৫.৩০ মিনিট থেকে সকাল ৯.২৭ মিনিট
মহাষ্টমীর অঞ্জলির সময়: সকাল ৬.২৪ মিনিট থেকে সকাল ৬.৪৮ মিনিট পর্যন্ত
মহাষ্টমীতে কুমারী পুজোর সময়: সকাল ৯টা থেকে
সন্ধি পুজোর সময়: বেলা ১১.৪৩ মিনিট থেকে দুপুর ১২.৩১ মিনিট

এই বছর দুর্গাপুজোর মহানবমী পড়েছে আগামী ১২ অক্টোবর ২০২৪ শনিবারে। নবমী ও দশমী এ বার একই দিনে পড়েছে। ১১ অক্টোবর বেলা ১২টা ২৭ মিনিটে নবমী পড়ে যাচ্ছে। ১২ অক্টোবর সকাল ১০টা ৫৮ মিনিটে নবমী ছেড়ে যাচ্ছে। এই কারণে এই বছর একই দিনে হবে নবমী ও দশমীর পুজো।

মহানবমীতে সকালের পুজোর সময়: ১২ অক্টোবর সকাল ৫.৪৪ মিনিট পর্যন্ত, তারপর দশমীর পুজো শুরু।