অজ বিশ্ব মান দিবস, জানব দিনটির ইতিহাস, থিম ও তাৎপর্য।।।

0
12

বিশ্ব মান দিবস হল প্রতি বছর ১৪ অক্টোবর আন্তর্জাতিকভাবে পালিত একটি দিবস।  এই দিবসটি পণ্য ও পরিষেবার মান উন্নয়নে বিশ্বব্যাপী কাজ করে এমন বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার অবদানকে সম্মান জানানোর উদ্দেশ্যে।  এই দিবসটি মূলত কর্তৃপক্ষ, উদ্যোক্তা এবং ভোক্তাদের পণ্য ও সেবার মান উন্নয়ন ও বজায় রাখার বিষয়ে সচেতন করার উদ্দেশ্যে পালন করা হয়।

বিশ্ব মান দিবসের ইতিহাস—

প্রথম বিশ্ব মান দিবস পালিত হয়েছিল ১৯৪৬ সালে লন্ডনে, যে বছর আন্তর্জাতিক মানক সংস্থা প্রতিষ্ঠিত হয়েছিল।  প্রতি বছর ১৪ অক্টোবর, I.E.C., I.S.O., I.T.U. এবং অন্যান্য আন্তর্জাতিক মানককরণ সংস্থার সদস্যদের সহ সারা বিশ্বের লোকেরা, বিশেষজ্ঞ, স্বেচ্ছাসেবক এবং বিশ্বব্যাপী প্রমিতকরণ কার্যক্রমে অংশগ্রহণকারী সকলের সহযোগিতামূলক প্রচেষ্টা উদযাপন করে।  এই উদযাপন বৈশ্বিক অর্থনীতির জন্য লিখিত মানগুলির তাৎপর্য তুলে ধরতে কাজ করে’,
১৪ অক্টোবর, ১৯৪৬-এ, লন্ডনে, বিশ্বের ২৫টি দেশের প্রতিনিধিরা পণ্য ও পরিষেবার বৈশ্বিক মান বজায় রাখার জন্য একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত মান-সেটিং সংস্থার সাথে সম্মত হন, যা পরের বছর তার কার্যক্রম শুরু করে।  দিবসটিকে স্মরণীয় করে রাখতে বিশ্বব্যাপী এই দিনটি পালিত হয়।  আইএসও ১৯৭০ সাল থেকে এই দিবসটি পালন করে আসছে। প্রতি বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয় বর্তমান বিষয়গুলোকে ঘিরে।

বিশ্ব মান দিবস ২০২৪ থিম—

বিশ্ব মানবতাবাদী দিবস 2024 এর থিম হল মানবতার জন্য আইন। এই থিমটি সমস্ত মানবজাতির জন্য সুরক্ষার গুরুত্ব তুলে ধরে। এই বছরের থিম সহিংসতা এবং অপরাধীদের দায়মুক্তির অবসানের জন্য আহ্বান জানায়, যুদ্ধের নিয়মের প্রতি আরও বেশি সম্মান এবং ক্ষমতায় থাকা ব্যক্তিদের জন্য জবাবদিহিতার আহ্বান জানায়।

বিশ্ব মান দিবস ২০২৪ তাৎপর্য—

প্রতি বছর ১৪ অক্টোবর বিশ্ব মান দিবস পালিত হয়। বিশ্ব মান দিবস ২০২৪ এর তাৎপর্যের মধ্যে রয়েছে:

১) বিশ্বব্যাপী সহযোগিতার প্রচার: মান আন্তর্জাতিক বাণিজ্য, উদ্ভাবন, এবং সহযোগিতা সহজতর করে।

২) গুণমান এবং নিরাপত্তা নিশ্চিত করা: মান পণ্যের নিরাপত্তা, গুণমান এবং নির্ভরযোগ্যতার নিশ্চয়তা দেয়।

৩) স্থায়িত্বের অগ্রগতি: মানগুলি পরিবেশ সুরক্ষা, শক্তি দক্ষতা এবং জলবায়ু ক্রিয়াকে সমর্থন করে৷

৪) ভোক্তাদের ক্ষমতায়ন: মান স্বচ্ছতা, লেবেলিং এবং ভোক্তা সুরক্ষা প্রদান করে।

৫) উদ্ভাবনকে উত্সাহিত করা: মানগুলি গবেষণা, বিকাশ এবং নতুন প্রযুক্তি গ্রহণকে উত্সাহিত করে।

৬) অ্যাক্সেসিবিলিটি সহজ করা: স্ট্যান্ডার্ডগুলি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য অন্তর্ভুক্তি এবং অ্যাক্সেসযোগ্যতার প্রচার করে।

৭) অর্থনৈতিক প্রবৃদ্ধি সমর্থন: স্ট্যান্ডার্ডগুলি প্রক্রিয়াগুলিকে স্ট্রিমলাইন করে, খরচ কমায় এবং প্রতিযোগিতা বাড়ায়।

বিশ্ব মান দিবস ২০২৪ এর থিমটি মানককরণের একটি নির্দিষ্ট দিকের উপর ফোকাস করবে, যা বিশ্বব্যাপী সুস্থতার উপর এর প্রভাব তুলে ধরে।

।।তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।