রোহিঙ্গারা : হরিয়ানার নুহতে কংগ্রেসের আসল সমর্থকদের প্রকাশ।

0
18

মম্মান খান, একজন কংগ্রেস প্রার্থী, হরিয়ানার নুহ-তে ঝিরকা বিধানসভা আসনে ৯৮,৪৪১ ভোটের ব্যবধানে জয়ী হয়ে একটি দুর্দান্ত বিজয় লাভ করেছেন। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, খান মোট ১,৩০,৪৯৭ ভোট পান। তবে খানের জয় নিয়ে বিতর্কের মেঘ তৈরি হয়েছে । তিনি বর্তমানে ৩১ শে জুলাই, ২০২৩-এ নূহতে ছড়িয়ে পড়া সাম্প্রদায়িক সহিংসতায় উসকানি দেওয়ার ক্ষেত্রে তার অভিযুক্ত ভূমিকার জন্য বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (UAPA) এর অধীনে অভিযোগের মুখোমুখি হচ্ছেন।

যদিও খানের সাফল্য আংশিকভাবে স্থানীয় মুসলিম সম্প্রদায়ের জোরালো সমর্থনের জন্য মনে করা যেতে পারে, কিন্তু রিপোর্টে দেখা যায় যে তিনি এলাকায় বসবাসকারী অবৈধ রোহিঙ্গা অভিবাসীদের কাছ থেকেও সমর্থন পেয়েছিলেন।
নুহ, হরিয়ানার একটি জেলায় উল্লেখযোগ্য মুসলিম জনসংখ্যা রয়েছে, যা এর বাসিন্দাদের প্রায় ৮০%। অবৈধ রোহিঙ্গা অভিবাসীদের আগমনের কারণে এই জনসংখ্যার আরও পরিবর্তন হচ্ছে বলে জানা গেছে। নূহ শহরে সহিংসতার পর, সাম্প্রদায়িক অস্থিরতায় জড়িত সন্দেহে পুলিশ বেশ কয়েকজন রোহিঙ্গা শরণার্থীকে গ্রেপ্তার করে।
তবে আরও অশুভ প্লট উন্মোচনের অপেক্ষায় রয়েছে। ৭ অক্টোবর, অর্গানাইজার উইকলি একটি ভিডিও প্রকাশ করেছে যেখানে নুহের একটি মাদ্রাসা দেখানো হয়েছে যা এই অবৈধ অভিবাসীদের দেখাশোনা করে। ভিডিওতে, অস্থায়ী মাদ্রাসায় পড়া শিশুদের বলতে শোনা যায়, “অবিশ্বাসীরা জাহান্নামে পুড়বে।” রিপোর্ট অনুযায়ী, প্রায় ৪০০ অবৈধ অভিবাসী এই এলাকায় বাস করে।
সেখানকার শিক্ষকরা স্বীকার করেছেন যে তারা মিয়ানমারের (বার্মা) বাসিন্দা এবং অবৈধভাবে ভারতে প্রবেশ করেছেন। তারা গর্ব করে বলেছিল যে তারা নুহতে কোন সমস্যার সম্মুখীন হয়নি এবং এখানে ‘মেহমান’ (অতিথি) হিসেবে বসবাস করছে। বেশ কয়েকটি মিডিয়া হাউসের সাংবাদিকদের ক্যামেরায় কথা বলার সময়, তারা শিশুদের উর্দু, পশতু, ফার্সি, ইংরেজি এবং হিন্দি শেখানোর গর্ব করেন।
সাংবাদিকদের সেই শিশুদের সাথেও কথা বলার অনুমতি দেওয়া হয়েছিল যারা তাদের “হাফিজ” হওয়ার উচ্চাকাঙ্ক্ষা ভাগ করে নেয় বা ডাক্তার বা প্রকৌশলীর মতো পেশা অনুসরণ না করে কুরআন মুখস্থ করা ব্যক্তিদের সাথে কথা বলে।

একজন রোহিঙ্গা শরণার্থী প্রকাশ্যে স্বীকার করেছেন যে তিনি ২০১৬ সালে মিয়ানমারের সহিংসতা থেকে বাঁচতে বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে প্রবেশ করেছিলেন। তিনি স্বীকার করেছেন যে তার পাসপোর্ট বা ভিসার অভাব ছিল এবং সুবিধাকারীদের সাহায্যে সীমান্ত অতিক্রম করেছে।
মিডিয়া রিপোর্ট অনুসারে, তিনি আরও দাবি করেছিলেন যে তার ডকুমেন্টেশনের একমাত্র ফর্মটি ছিল একটি UNHCR শরণার্থী কার্ড, যেখানে কোনও ভারতীয় জারি করা পরিচয়পত্রের অভাব ছিল। এটি স্থানীয় সম্প্রদায়ের উপর অনিয়ন্ত্রিত অভিবাসনের প্রভাব সম্পর্কে প্রশ্ন উত্থাপন করে, বিশেষ করে চলমান সাম্প্রদায়িক উত্তেজনার মধ্যে।

ফলাফলগুলি কংগ্রেস পার্টির জন্য বেশ কয়েকটি কঠিন প্রশ্নও উত্থাপন করেছে। কংগ্রেস কি ইচ্ছাকৃতভাবে এই বহিরাগতদের সমর্থন করছে? যারা রোহিঙ্গাদের আশ্রয় দিচ্ছে তাদের পাশে কংগ্রেস কেন? দলটি কি রোহিঙ্গাদের ভোটব্যাংক হিসেবে ব্যবহার করছে? দলটি কি তাদের বিজয়ে রোহিঙ্গাদের ভূমিকার বিষয়ে পরিষ্কার হবে?  আমাদের অপেক্ষা করতে হবে এবং দেখতে হবে যে কংগ্রেসের নিরঙ্কুশ সমর্থন নিয়ে এই নোংরা খেলা কতদিন চলবে।

।। তথ্যসূত্র : ওয়ান ইন্ডিয়া।।